Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Air India

তেল আভিভগামী সমস্ত উড়ান স্থগিত করল এয়ার ইন্ডিয়া! ইরান-ইজ়রায়েল যুদ্ধের আশঙ্কায়?

হামাস প্রধান ইসমাইল হানিয়ার খুনের বদলা নিতে ইজ়রায়েলের বিরুদ্ধে ‘সরাসরি সামরিক প্রত্যাঘাতে’র নির্দেশ দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আমি খোমেইনি।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৪:৩৩
Share: Save:

ইজ়রায়েল এবং ইরানের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার আবহে বিমানযাত্রীদের নিয়াপত্তা নিয়ে শঙ্কিত এয়ার ইন্ডিয়া। রতন টাটার বিমান সংস্থা এই পরিস্থিতিতে আগামী ৮ অগস্ট পর্যন্ত দিল্লি থেকে ইজ়রায়েলের রাজধানী তেল আভিভের সমস্ত উড়ান স্থগিত রাখার কথা ঘোষণা করছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘‘পশ্চিম এশিয়ার কিছু অংশে সাম্প্রতিক পরিস্থিতির প্রেক্ষিতে, আমরা ৮ অগস্ট, ২০২৪ পর্যন্ত ভাবে তেল আভিভ থেকে আমাদের উড়ানগুলির নির্ধারিত কার্যক্রম স্থগিত রেখেছি।’’ স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়ার খুনের বদলা নিতে ইজ়রায়েলের বিরুদ্ধে ‘সরাসরি সামরিক প্রত্যাঘাতে’র নির্দেশ দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আমি খোমেইনি। তাঁর ওই ‘বার্তা’ পেয়ে বুধবার রাতেই জরুরি বৈঠক করেছে ইরানের জাতীয় সামরিক পরিষদ। এই পরিস্থিতিতে পশ্চিম এশিয়ার যুদ্ধ পরিস্থিতি আরও সঙ্কটজনক হয়ে উঠতে পারে আশঙ্কা করা হচ্ছে।

ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজ়েশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে মঙ্গলবার সে দেশের রাজধানী তেহরানে হাজির ছিলেন হানিয়া। সে রাতেই একটি গোপন সরকারি অতিথিশালায় তাঁকে ইজ়রায়েলি গুপ্তচর সংস্থা মোসাদ খুন করে বলে অভিযোগ। এই পরিস্থিতিতে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের। প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিলে সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে ইরান প্রশাসনের দুই পদস্থ আধিকারিক-সহ মোট ১২ জনের মৃত্যু হয়। কেউ এই বিমান হামলার দায় স্বীকার না করলেও মনে করা হয় যে, এর নেপথ্যে ছিল ইজ়রায়েল। সে সময় দু’দেশের যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ায় নয়াদিল্লি-তেল আভিভ উড়ান সাময়িক ভাবে বন্ধ করেছিল এয়ার ইন্ডিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE