Advertisement
০৬ অক্টোবর ২০২৪
school

School Reopening: সব বিধি মেনে দিল্লিতে খুলল বেসরকারি স্কুল

করোনা অতিমারির কারণে গত দেড় বছর বন্ধ রাখতে হয়েছে স্কুলগুলি। সংক্রমণের হার কিছুটা নিম্নমখী হতেই অতি সতর্কতার সঙ্গে স্কুলগুলি খুলতে শুরু করেছে।

স্যানিটাইজ করা হচ্ছে ছাত্রছাত্রীদের হাত।

স্যানিটাইজ করা হচ্ছে ছাত্রছাত্রীদের হাত। ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ও তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ০৮:০৭
Share: Save:

পড়ুয়াদের কলকাকলিতে ভরে উঠছে দেশের বিভিন্ন রাজ্যের স্কুল প্রাঙ্গণগুলি। দিল্লিতে গত সোমবার খুলেছিল সরকারি স্কুল। আজ থেকে রাজধানীতে খুলে গেল বেসরকারি স্কুলগুলিও। কেরলেও ইতিমধ্যে কোভিডবিধি মেনে স্কুল চালু হয়েছে। পশ্চিমবঙ্গ-সহ আরও কয়েকটি রাজ্যে চলতি মাসেই খুলবে স্কুল। যে সব রাজ্যে স্কুল খুলে গিয়েছে, সেখানে কঠোর ভাবে মেনে চলা হচ্ছে কোভিডবিধি।

করোনা অতিমারির কারণে গত দেড় বছর বন্ধ রাখতে হয়েছে স্কুলগুলি। সংক্রমণের হার কিছুটা নিম্নমখী হতেই অতি সতর্কতার সঙ্গে স্কুলগুলি খুলতে শুরু করেছে। স্কুল খুললেও, সংক্রমণের কথা মাথায় রেখে স্কুল চালানোর প্রশ্নে বেশ কিছু নিয়ম বেঁধে দিয়েছে দিল্লি সরকার। প্রাথমিক ভাবে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খোলা থাকছে। সংক্রমণ পরিস্থিতি খতিয়ে দেখে কিছু দিন পরে নিচু শ্রেণিগুলি খোলার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে অরবিন্দ কেজরীবাল সরকার। প্রতিটি শ্রেণিকক্ষে সর্বাধিক উপস্থিতি হবে মোট পড়ুয়ার ৫০ শতাংশ। বর্তমান পরিস্থিতিতে পড়ুয়াদের স্কুলে উপস্থিতি বাধ্যতামূলক নয়। তবে স্কুলে আসতে ইচ্ছুক পড়ুয়ারা অভিভাবকদের কাছ থেকে অনুমতিপত্র আনলে তবেই ক্লাস করার অনুমতি পাবে। এ ছাড়া সর্তকতামূলক পদক্ষেপ হিসাবে প্রতিটি শ্রেণির জন্য আলাদা টিফিনের সময়, স্কুলে প্রবেশ ও বাইরে যাওয়ার আলাদা পথ, নির্দিষ্ট সময় অন্তর স্কুল চত্বর সাফাই ও স্যানিটাইজ় করা হবে। এই সাফাইয়ের ভিডিও অভিভাবকদের পাঠানোর নির্দেশ দিয়েছে কেজরীবাল সরকার।

ন্যাশনাল প্রোগ্রেসিভ স্কুল কনফারেন্সের প্রধান সুধা আচারিয়া বলেন,‘‘আমরা দীর্ঘ সময় ধরে আজকের দিনটির অপেক্ষা করেছিলাম। এখন সংক্রমণের আবহে কেমন স্কুল চলে সেটাই দেখার। যার ভিত্তিতে আগামী দিনে ছোটদের ক্লাস খোলার কথা ভাবা হবে।’’ স্কুল খুললেও এখনই পড়ুয়াদের আসা-যাওয়ার জন্য বাসের পরিষেবা শুরু করার অনুমতি দেওয়া হয়নি। সূত্রের মতে, আগামী সোমবার থেকে স্কুল বাস পরিষেবা শুরুর ছাড়পত্র দিতে পারে সরকার। স্কুল খোলায় পড়ুয়াদের মধ্যে খুশির আবহ। পূর্ব দিল্লির ময়ূরবিহার এলাকার অ্যালকন পাবলিক স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র সিদ্ধার্থ রাই। বন্ধুদের সঙ্গে প্রায় দু’বছর পরে দেখা হবে ভেবেই উত্তেজিত। সিদ্ধার্থের কথায়, ‘‘নেট মাধ্যমে বন্ধুরা পরস্পরের সঙ্গে যোগাযোগ রেখেছিলাম। কিন্তু দেখা হওয়ার মজাটাই আলাদা।’’ যারা স্কুলে যাবে না তারা বাড়ি থেকে ক্লাস করার সুযোগ পাবে।

কোভিড পরিস্থিতির মোকাবিলা করেই কেরলে গত সপ্তাহেই স্কুল খুলেছে। প্রাথমিক বিভাগ এবং দশম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস হচ্ছে আপাতত। হাই স্কুলের বাকি শ্রেণির পঠন-পাঠন শুরু হওয়ার কথা আগামী ১৫ নভেম্বর থেকে। রাজ্যের সাধারণ শিক্ষামন্ত্রী ভি শিবনকুট্টির কথায়, ‘‘টানা অনেক দিন স্কুল বন্ধ থাকার ফলে বিশেষ করে ছোট ছোট পড়ুয়াদের অপূরণীয় ক্ষতি হয়ে যাচ্ছে। তাই যথাসম্ভব সতর্কতামূলক ব্যবস্থা রেখেই স্কুল খোলা হয়েছে।’’

কেরলের সাধারণ শিক্ষা দফতরের দেওয়া রূপরেখা অনুযায়ী, আপাতত প্রাথমিকে এক একটা শ্রেণির জন্য আলাদা বিরতির সময় রাখা হয়েছে। যাতে এক শ্রেণির বাচ্চারা অন্য শ্রেণির সংস্পর্শে না আসে। সংক্রমণের ঘটনা ঘটলে সে ক্ষেত্রে পড়ুয়াদের আলাদা করতে সুবিধা হবে। স্কুলে ঢোকার সময়ে স্যানিটাইজ় করা এবং তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা রাখা হয়েছে। এক এক জন শিক্ষককে দায়িত্ব দেওয়া হয়েছে এক এক শ্রেণির পড়ুয়াদের পরীক্ষা করে স্কুলে ঢোকানোর।

হিমাচল প্রদেশ সরকার আজ সিদ্ধান্ত নিয়েছে আগামী ১০ নভেম্বর থেকে তৃতীয় থেকে সপ্তম শ্রেণির জন্য স্কুল খুলবে। আগামী ১৫ নভেম্বর থেকে স্কুল শুরু হবে প্রথম ও দ্বিতীয় শ্রেণির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE