Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Syed Salim Geelani

বিচ্ছিন্নতাবাদের পথ ছেড়ে গণতন্ত্রে আস্থা হুরিয়ত নেতা সৈয়দ গিলানির, যোগ দিলেন পিডিপিতে

মেহবুবার হাত থেকে দলীয় পতাকা নেওয়ার পরে গিলানি বলেন, ‘‘পিডিপি এমন একটি দল যা গণতান্ত্রিক অধিকার, মানবাধিকার এবং জনগণের রাজনৈতিক অধিকার নিয়ে কথা বলে।’’

(বাঁ দিক থেকে) সৈয়গ গিলানি এবং মেহবুবা মুফতি।

(বাঁ দিক থেকে) সৈয়গ গিলানি এবং মেহবুবা মুফতি। ছবি: এক্স হ্য়ান্ডল থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৮
Share: Save:

জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী সংগঠন হুরিয়ত কনফারেন্সের নেতা সৈয়দ সেলিম গিলানি যোগ দিলেন পিডিপিতে। সোমবার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি সভানেত্রী মেহবুবা মুফতির উপস্থিতিতে দলীয় সদস্যপদ গ্রহণ করেন তিনি।

মেহবুবার হাত থেকে দলীয় পতাকা নেওয়ার পরে গিলানি বলেন, ‘‘পিডিপি এমন একটি দল যা গণতান্ত্রিক অধিকার, মানবাধিকার এবং জনগণের রাজনৈতিক অধিকার নিয়ে কথা বলে। এই দল কাশ্মীর সমস্যার রাজনৈতিক সমাধানের কথা বলে। তাই আমি মনে করি যোগদানের জন্য সঠিক দল হল পিডিপি।’’ বন্দুক এবং হিংসার মাধ্যমে কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধান হবে না বলেও দাবি করেন হুরিয়তের প্রাক্তন নেতা।

হুরিয়তের কার্যনির্বাহী পরিষদের সহযোগী গিলানি একদা সাবির শাহ এবং মিরওয়াইজ ওমর ফারুকের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের আগে প্রভাবশালী হুরিয়ত নেতা গিলানির এই পদক্ষেপ কাশ্মীর উপত্যকায় বিচ্ছিন্নতাবাদী তৎপরতার পক্ষে ‘বড় ধাক্কা’ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। তবে পিডিপিতে যোগ দিলেও গিলানি ভোটে লড়বেন না বলে জানিয়েছেন মেহবুবা। তিনি বলেন, ‘‘আমরা গিলানিকে ভোটে লড়ার অনুরোধ করেছিলাম। কিন্তু তিনি জানিয়েছেন, এ বারের বিধানসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না।’’ প্রসঙ্গত, ৯০ আসনের জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হবে তিন দফায়— ১৮ সেপ্টেম্বর ২৪ আসনে, ২৫ সেপ্টেম্বর ২৬ আসনে এবং ১ অক্টোবর ৪০ আসনে। গণনা আগামী ৮ অক্টোবর, হরিয়ানা বিধানসভার সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE