Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Arvind Kejriwal

দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে কেজরীওয়ালের ইস্তফা, সরকার গড়তে অতিশী উপরাজ্যপালের কাছে

মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির লেফটেন্যান্ট গভর্নর (উপরাজ্যপাল) ভিকে সাক্সেনার সঙ্গে দেখা করে নিজের ইস্তফাপত্র তুলে দেন কেজরী। তাঁর সঙ্গেই সরকার গড়ার দাবি জানাতে গিয়েছিলেন অতিশী।

AAP chief Arvind Kejriwal quits as CM of Delhi, Atishi stakes claim to form next government

(বাঁ দিক থেকে) অতিশী মারলেনা, ভিকে সাক্সেনা এবং অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৭
Share: Save:

দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়াল। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির লেফটেন্যান্ট গভর্নর (উপরাজ্যপাল) ভিকে সাক্সেনার সঙ্গে দেখা করে নিজের ইস্তফাপত্র তুলে দেন কেজরী। তাঁর সঙ্গেই সাক্সেনার কাছে গিয়ে দিল্লিতে নতুন সরকার গড়ার দাবি জানিয়েছেন আপের নবনির্বাচিত পরিষদীয় নেতা অতিশী মারলেনা।

লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে দেখা করার পর সংবাদমাধ্যমকে কেজরীর ইস্তফা প্রসঙ্গে অতিশী বলেন, ‘‘বিশ্বের গণতান্ত্রিক ইতিহাসে এই প্রথম এক জন মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন যে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত তার পক্ষে যথেষ্ট নয়। জনগণের রায় না পাওয়া পর্যন্ত তিনি মুখ্যমন্ত্রীর চেয়ারে বসবেন না।’’ কেজরী এবং অতিশীর সঙ্গেই উপরাজ্যপালের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন আপ নেতা গোপাল রাই। দিল্লির আবগারি মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পরেও মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেননি কেজরীওয়াল। তিনিই দেশের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি গ্রেফতার হওয়ার পরেও মুখ্যমন্ত্রী ছিলেন।

কিন্তু জামিনে মুক্তি পাওয়ার পরেই আপ প্রধান কেজরীওয়াল ঘোষণা করেন, তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন। গত রবিবার দুপুরে দলীয় এক সম্মেলনে আম আদমি পার্টির (আপ) প্রধান জানিয়েছেন, দু’দিন পরেই মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেবেন তিনি। সঙ্গে এ-ও জানান, পুনরায় ভোটে না জেতা পর্যন্ত মুখ্যমন্ত্রীর পদে তিনি আর ফিরবেন না। এর পরে মঙ্গলবার দুপুরে কেজরীর উপস্থিতিতে আপ বিধায়কদের বৈঠকে সর্বসম্মতিক্রমে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে অতিশীর নাম চূড়ান্ত হয়। আপ সূত্রের খবর, তাঁর নাম প্রস্তাব করেন কেজরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal AAP Atishi Marlena
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE