Advertisement
০৮ অক্টোবর ২০২৪
Amit Shah

৩২ হাজার ছাত্র কাশ্মীরে পড়ছে, জানালেন শাহ

ধারাবাহিক ওই ঘটনার পরেও, উপত্যকার পরিস্থিতিতে আগের চেয়ে অনেক ইতিবাচক পরিবর্তন হয়েছে বলে আজ দেশের ডিজিপি-দের সম্মেলনে দাবি করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ০৮:৪০
Share: Save:

কাশ্মীরের সীমান্ত পেরিয়ে জম্মুতে ঢুকে ব্যক্তি হত্যা চালাচ্ছে জঙ্গিরা। ধারাবাহিক ওই ঘটনার পরেও, উপত্যকার পরিস্থিতিতে আগের চেয়ে অনেক ইতিবাচক পরিবর্তন হয়েছে বলে আজ দেশের ডিজিপি-দের সম্মেলনে দাবি করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আজ থেকে দিল্লিতে শুরু হয়েছে ওই সম্মেলন। আজ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা প্রসঙ্গে বলতে গিয়ে অমিত শাহ দাবি করেন, “গত এক দশকে দেশে মাওবাদী গতিবিধি অনেক কমে এসেছে। ২০১০ সালে যেখানে দেশে ৯৬টি জেলায় মাওবাদী গতিবিধি ছিল তা এখন কমে এসেছে ৪৬টি জেলায়। মাওবাদী এলাকায় নিরাপত্তার প্রশ্নে যে খালি পদ ছিল তাতে ৭২ শতাংশ নিয়োগ হয়েছে। ২০২৪ সালের মধ্যে বাকি নিয়োগও সেরে ফেলা যাবে।” একই সঙ্গে জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে তিনি বলেন, “এক সময়ে উপদ্রুত কাশ্মীর থেকে পড়ুয়ারা দেশের অন্যত্র পড়তে যেত। এখন অন্য রাজ্যের ৩২ হাজার পড়ুয়া জম্মু ও কাশ্মীরে উচ্চশিক্ষা নিচ্ছেন। বেড়েছে বিনিয়োগ ও পর্যটন।” শাহের দাবি, ২০২১ সালে জম্মু ও কাশ্মীরে ১.৮০ কোটি দেশবাসী ঘুরতে গিয়েছিলেন। যা ইতিবাচক ইঙ্গিত।

পাশপাশি আজকের বৈঠকে নেপাল ও মায়ানমারের সীমান্ত দিয়ে চোরাচালান বাড়ার আশঙ্কা প্রকাশ করেন শাহ। স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, ওই দুই সীমান্ত খোলা থাকায় জাল নোট, অস্ত্র, মাদকের অবাধ কারবার হয়ে থাকে। মানবপাচার বা পাক মদতপুষ্ট জঙ্গি অনুপ্রবেশেও এখন ওই করিডর ব্যবহার করা হচ্ছে। তাই ওই দুই সীমান্তে আরও কড়া পাহারার পক্ষে আজ সওয়াল করেছেন শাহ।

অন্য বিষয়গুলি:

Amit Shah BJP Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE