Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
1962 Smoke Bomb Found in Assam

অসমে মিলল ১৯৬২-র ভারত-চিন যুদ্ধের বোমা! নিরাপদে ফাটানো হল ৬২ বছরের পুরনো বিস্ফোরক

শুক্রবার সন্ধ্যায় শেষা নদীতে মাছ ধরার সময় এক ব্যক্তি ইঞ্চি দুয়েকের লম্বাটে গোল বস্তুটি খুঁজে পান। তখনই তাঁর সন্দেহ হয়। এর পরেই সেটিকে স্থানীয় পুলিশের হাতে তুলে দেন ওই ব্যক্তি।

(বাঁ দিকে) সন্তর্পণে নিয়ে যাওয়া হচ্ছে ধোঁয়া-বোমাটি। ৬২ বছরের পুরনো সেই বোমা (ডান দিকে)।

(বাঁ দিকে) সন্তর্পণে নিয়ে যাওয়া হচ্ছে ধোঁয়া-বোমাটি। ৬২ বছরের পুরনো সেই বোমা (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৭
Share: Save:

অসমে মিলল ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধের সময়কার ধোঁয়া-বোমা! প্রায় ৬২ বছর ধরে মাটির নীচে চাপা পড়ে ছিল সেটি। সম্প্রতি অসমের সোনিতপুর জেলায় একটি নদীর তলদেশ থেকে বোমাটি উদ্ধার করা হয়েছে।

শনিবার অসম পুলিশের এক শীর্ষকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ঢেকিয়াজুলি এলাকায় নদীর তলদেশে ধোঁয়া-বোমাটি উদ্ধার করা হয়। মনে করা হচ্ছে, বোমাটি বেশ পুরনো। সম্ভবত, ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধের সময় থেকেই সেটি সে ভাবেই পড়ে ছিল। সেনাবাহিনীর সহায়তায় নিরাপদে সেটিকে নিষ্ক্রিয় করা হয়েছে।

সোনিতপুরের পুলিশ সুপার বরুণ পুরকায়স্থ বলেন, ‘‘শুক্রবার সন্ধ্যায় শেষা নদীতে মাছ ধরার সময় এক ব্যক্তি ইঞ্চি দুয়েকের গোল বস্তুটি খুঁজে পান। তখনই তাঁর সন্দেহ হয়। তিনি স্থানীয় পুলিশের হাতে তুলে দেন সেটি। এলাকাটি মিসামারি থানার অধীনে। বোমাটি সম্ভবত চিনে তৈরি এবং বেশ পুরনো। মনে করা হচ্ছে, সেটি ১৯৬২ সালের ভারত-চিন যু্দ্ধের সময়কার।’’

বরুণ আরও জানিয়েছেন, মিসামারি সেনা ছাউনির একটি দলের সহায়তায় বোমাটি নিষ্ক্রিয় করা হয়েছে। এই দলের নেতৃত্বে ছিলেন লেফটেন্যান্ট কর্নেল অভিজিৎ মিশ্র।

প্রসঙ্গত, ধোঁয়া-বোমা কিংবা স্মোক বম্ব হল এমন এক ধরণের বিস্ফোরক, যেটি শত্রুর নজরদারি এড়াতে ধোঁয়ার আবরণ তৈরি করতে ব্যবহার করা হয়। এই বোমা ছোড়ামাত্রই ধোঁয়ায় ঢেকে যায় চার পাশ। যুদ্ধ পরিস্থিতিতে নানা কাজে ব্যবহার কার যায় সেটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Assam bomb INDO-CHINA Indo-China War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE