Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Maoists killed in Maharashtra

গঢ়ছিরৌলিতে মাওবাদী ডেরায় মহারাষ্ট্র পুলিশের ‘সি-৬০’ কমান্ডোদের হানা, ১২ গেরিলা নিহত

মহারাষ্ট্র পুলিশের দাবি, নিহতেরা নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-র সশস্ত্র বাহিনী পিএলজিএ (পিপলস লিবারেশন গেরিলা আর্মি)-র সহযোগী পেরিমিলি এবং টিপাগড় দলমের সক্রিয় সদস্য।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ২১:৫২
Share: Save:

ছত্তীসগঢ়ের পরে এ বার মহারাষ্ট্র। নিরাপত্তা বাহিনীর অভিযানে আবার রক্ত ঝরল মাওবাদীদের। বুধবার গঢ়ছিরৌলি জেলায় মহারাষ্ট্র পুলিশের মাওবাদী দমন বাহিনী সি-৬০ কমান্ডোদের সঙ্গে সংঘর্ষে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। মাওবাদী গেরিলাদের পাল্টা গুলিতে গুরুতর জখম হয়েছেন দুই কমান্ডো। তাঁদের নাগপুরের হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

মহারাষ্ট্র পুলিশের দাবি, নিহতেরা নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-র সশস্ত্র বাহিনী পিএলজিএ (পিপলস লিবারেশন গেরিলা আর্মি)-র সহযোগী পেরিমিলি এবং টিপাগড় দলমের সক্রিয় সদস্য। গঢ়ছিরৌলি জেলার পুলিশ সুপার নীলোৎপল জানিয়েছেন, বুধবার দুপুর থেকে প্রায় ছ’ঘণ্টা ধরে সি-৬০ কমান্ডোদের সঙ্গে মাওবাদীদের গুলির লড়াই হয়েছে। তিনি বলেন, ‘‘নিহত ১২ মাওবাদীদের দেহের পাশাপাশি উদ্ধার করা হয়েছে বিভিন্ন অস্ত্র ও গোলাবারুদ। যার মধ্যে তিনটি একে-৪৭, দু’টি ইনসাস রাইফেল, একটি ৯ এমএম কার্বাইন, একটি ৭.৬২ এসএলআর-সহ সাতটি স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র রয়েছে।’’

পুলিশ সুপার জানান, নিহত নকশালদের মধ্যে একজনের নাম ডিভিসিএম লক্ষ্মণ অতরাম ওরফে বিশাল অতরাম। তিনি পিএলজিএ-র টিপাগড় দালামের প্রধান ছিলেন। গত মার্চ থেকে মাওবাদী বাহিনী তাদের সাংগঠনিক জোর বাড়াতে ‘ট্যাকটিক্যাল কাউন্টার অফেন্সিভ ক্যাম্পেন’ (টিসিওসি) শুরু করেছে গঢ়ছিরৌলিতে। তার পর থেকেই পাহাড়-জঙ্গলে ঘেরা এলাকায় ধারাবাহিক ভাবে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাঁদের সংঘর্ষ ঘটছে। গত মে মাসে ভামরাগড় তালুকের কাটরাঙ্গাট্টা গ্রামের অদূরের জঙ্গলে পুলিশি অভিযানে তিন মাওবাদী নিহত হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE