Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Vastu Tips

অব্যবহৃত জিনিস বাড়িতে জমিয়ে রাখেন? নিজে থেকেই বাস্তু সমস্যা ডেকে আনছেন না তো?

আমরা বাড়িতে এমন নানা অব্যবহৃত জিনিস জমিয়ে রাখি, যেগুলি আমাদের কোনও কাজে লাগে না। এই জিনিসগুলি জমিয়ে রাখার ফলে বাস্তুর অমঙ্গল হয়।

Tips to bring good luck in your house

—প্রতীকী ছবি।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৮
Share: Save:

গৃহে সুখশান্তি এবং গৃহ সদস্যদের আয়ে উন্নতি সকলেরই কাম্য। এই উদ্দেশ্যে আমরা অনেক কিছুই করে থাকি। যেমন জ্যোতিষী, বাস্তু বিশেষজ্ঞ বা পণ্ডিতের থেকে পরামর্শে নেওয়া, গৃহে বিভিন্ন দেবদেবীর পুজো করা, হোমযজ্ঞ করা ইত্যাদি। গৃহে শান্তি ফেরানোর উদ্দেশ্যে এই সমস্ত করে আমরা বহু সময় অনেক খরচ করে থাকি। কিন্তু এত কিছুর পরেও কয়েকটি সাধারণ বিষয়ে অবহেলা করলে বাড়িতে বাস্তু সমস্যা হতে পারে। আমরা বাড়িতে এমন নানা অব্যবহৃত জিনিস জমিয়ে রাখি, যেগুলি আমাদের কোনও কাজে লাগে না। এই জিনিসগুলি জমিয়ে রাখার ফলে বাস্তুর অমঙ্গল হয়।

বিষয়গুলি কী দেখে নেওয়া যাক:

অব্যবহৃত বা ছেঁড়া জুতো:

ছেঁড়া বা অব্যবহৃত জুতো কখনওই জমিয়ে রাখা উচিত নয়। অনেক সময় শখ করে আমরা বিভিন্ন ধরনের একাধিক জুতো কিনে থাকি। সেই ক্ষেত্রে অব্যবহৃত জুতো জুতোর বাক্স গুছিয়ে রাখা উচিত। অন্যথায় সেই জুতো সংসারে অকল্যাণ ডেকে আনে।

অব্যবহৃত বৈদ্যুতিন যন্ত্র:

বন্ধ ঘড়ি, অচল বৈদ্যুতিন জিনিস যেমন টিভি, রেডিয়ো, ক্যামেরা, মোবাইল ফোন ইত্যাদি বাড়িতে জমিয়ে রাখা উচিত নয়। ঘড়ি বন্ধ হয়ে গেলে সেটিকে তৎক্ষণাৎ সারাই করান। অনেকের পুরনো জিনিস সংগ্রহ করার শখ থাকে। তাঁরা সেই সকল বস্তু পরিষ্কার করে, স্বচ্ছ মোড়কে ঢেকে সাজিয়ে রাখুন। লক্ষ্য রাখবেন সেগুলিতে যেন ধুলো বা ঝুল না জমে।

অব্যবহৃত বাসন:

অব্যবহৃত, বিশেষত ভাঙা, মরচে পড়া লোহা এবং স্টিলের বাসন বাড়িতে রেখে দেবেন না। শুধু লোহা বা স্টিলই নয়, যে কোনও ভাঙা, অব্যবহৃত বাসন বাড়িতে রাখা উচিত নয়। পুরনো, অব্যবহৃত মরচে পড়া তালা এবং চাবিও রেখে দেওয়া উচিত নয়।

ছেঁড়া জামাকাপড়:

ছেঁড়া জামাকাপড় কখনও জমিয়ে রাখা উচিত নয়। যদি রাখতেই হয়, কোনও বদ্ধ জায়গায় অর্থাৎ আলমারিতে বা বাক্সে গুছিয়ে রাখুন।

মৃত ব্যক্তির জিনিস:

মৃত ব্যক্তির ব্যবহৃত জিনিস বা প্রিয় পোশাক সাজিয়ে রাখা উচিত নয়। স্মৃতি হিসাবে যদি রাখতেই হয়, কোনও আবদ্ধ জায়গায় অর্থাৎ আলমারিতে বা বাক্সে গুছিয়ে রাখুন।

ঝুল:

বাড়ির ঝুল নিয়মিত পরিষ্কার করা উচিত। ঝুল বা মাকড়সার জাল কখনওই জমতে দেওয়া উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE