Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Baby Oil Massage Tips

শিশুর কোমল ত্বক মালিশের জন্য সর্ষের তেল ব্যবহার করেন? এই অভ্যাস কি আদৌ স্বাস্থ্যকর?

ইদানীং অনেক বাড়িতেই মা ও ঠাকুমার মধ্যে শিশুর তেল মালিশ করা নিয়ে দ্বন্দ্ব চোখে পড়ে। ঠাকুমাদের মতে সর্ষের তেলই নাকি সেরার সেরা, আর নতুন মায়েরা বলছেন অলিভ অয়েল দিয়েই নাকি মালিশ করা ভাল। তবে এই বিষয় চিকিৎসকদের কী মত?

শিশুকে সর্ষের তেল মালিশ করা কি ক্ষতিকর?

শিশুকে সর্ষের তেল মালিশ করা কি ক্ষতিকর? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১১:১৭
Share: Save:

বাড়ির ছোট্ট শিশুদের তেল মালিশ করার রেওয়াজ বহু যুগ ধরেই চলে আসছে। স্নানের ঠিক আগে শিশুদের রোদে শুইয়ে মাথা থেকে পা পর্যন্ত যত্ন নিয়ে তেল মালিশ করেন মা-ঠাকুমারা। আগেকার দিনে অবশ্য শিশুকে খাঁটি সর্ষের তেল মালিশ করারই চল ছিল। তবে ইদানীং অনেক বাড়িতেই মা ও ঠাকুমার মধ্যে এই তেল মালিশ করা নিয়ে দ্বন্দ্ব চোখে পড়ে। ঠাকুমাদের মতে সর্ষের তেলই নাকি সেরার সেরা, আর নতুন মায়েরা বলছেন অলিভ অয়েল দিয়েই নাকি মালিশ করা ভাল। তবে এই বিষয় চিকিৎসকদের কী মত? নবজাতককে সর্ষের তেল মালিশ করা কি আদৌ উচিত?

চিকিৎসকদের মতে, সদ্যোজাতদের তেল মালিশের জন্য সর্ষের তেল ব্যবহার না করাই ভাল। চর্মরোগ চিকিৎসক সন্দীপন ধর বলেন, ‘‘সর্ষের তেল দিয়ে মালিশের সময় অনেক সময় তেল নাকে ঢুকে যায়। সর্ষের তেলের ঝাঁজে শিশুদের কষ্ট ও অস্বস্তি হতে পারে। তা ছাড়া এখন নির্ভেজাল সর্ষের তেল প্রমাণ করার জন্য তেল প্রস্তুতকারী সংস্থাগুলি বিভিন্ন ধরনের ঝাঁঝালো উপাদান ব্যবহার করে। সেই উপাদানগুলির জন্য শিশুর ত্বক জ্বালা করে, র‌্যাশও বেরোয়। এ ছাড়া বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সর্ষের তেলে অ্যালিল আইসো থায়োসায়ানাইট যৌগ থাকে, এই যৌগটি শিশুর ত্বকের জন্য মোটেও ভাল নয়।’’

সর্ষের তেলের বিকল্প কী?

চিকিৎসকদের মতে, সর্ষের তেলের বদলে শিশুর তেল মালিশের জন্য সবচেয়ে ভাল বিকল্প হতে পারে নারকেল তেল। অনেকেই শিশুর মালিশ করার জন্য অলিভ অয়েল ব্যবহার করেন। তবে অলিভ অয়েলে থাকা অ্যালোয়িক অ্যাসিডও কোনও কোনও শিশুর শরীরে অ্যালার্জি কিংবা র‌্যাশের কারণ হতে পারে। চিকিৎসকদের মতে শিশুর জন্মের পরের দিন থেকেই তার তেল মালিশ ও স্পঞ্জিং শুরু করে দেওয়া যায়। স্নানের আগে তেল মালিশ করে পরে ময়শ্চারাইজ়ার ব্যবহার করতে হবে।

চিকিৎসকদের মতে, সদ্যোজাতদের সর্ষের তেল মালিশ না করাই ভাল।

চিকিৎসকদের মতে, সদ্যোজাতদের সর্ষের তেল মালিশ না করাই ভাল। ছবি: শাটারস্টক।

কেন তেল মালিশ জরুরি?

১. শুষ্ক ত্বকের সমস্যা দূর হয়।

২. খিদে বাড়ে।

৩. ঘ্যানঘ্যান করার প্রবণতা কমে।

৪. সার্বিক বৃদ্ধি ভাল হয়।

৫. বাবা কিংবা মা তেল মালিশ করলে তাঁদের স্পর্শ অনুভব করে শিশু। শিশুর বৃদ্ধির জন্য এই ‘টাচ্ থেরাপি’র গুরুত্ব অনেক।

৬. রক্ত সঞ্চালন ভাল হয়।

৭. বিভিন্ন গবেষণায় দেখ গিয়েছে ছোট থেকে শিশুর শরীরে তেল মালিশ করলে ভবিষ্যতে তাদের একজ়িমার মতো রোগের ঝুঁকি কমে।

তেল মালিশের সময় কী কী মাথায় রাখা জরুরি?

শিশুর ত্বকে নিয়ম করে তেল মালিশ করার গুরুত্ব অনেক। তবে শিশুর ত্বকে কোনও অ্যালার্জি হলে কিংবা সংক্রমণ হলে তেল মালিশ করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। শিশুরোগ চিকিৎসক অপূর্ব ঘোষ বলেন, ‘‘শিশুকে মালিশ করতে হবে আলতো হাতে। এমন অনেক শিশুকে আমি দেখেছি যাঁদের মালিশ করার সময় হাড়ে ফ্র্যাকচার হয়ে গিয়েছে। ছোটদের হাড় খুব নরম হয়, তাই সাবধান! খুব ধীরে ধীরে ওদের মালিশ করতে হবে।’’

চিকিৎসক সন্দীপন ধরের ‘শিশু ত্বক অজানা কথা’ বইপ্রকাশ অনুষ্ঠানে হাজির ছিলেন অভিনেতা টোটা রায় চৌধুরী, গায়ক রূপঙ্কর বাগচি, চিকিৎসক অপূর্ব ঘোষ-সহ আরও অনেকে।

চিকিৎসক সন্দীপন ধরের ‘শিশু ত্বক অজানা কথা’ বইপ্রকাশ অনুষ্ঠানে হাজির ছিলেন অভিনেতা টোটা রায় চৌধুরী, গায়ক রূপঙ্কর বাগচি, চিকিৎসক অপূর্ব ঘোষ-সহ আরও অনেকে।

সম্প্রতি শিশুর ত্বক পরিচর্যার খুঁটিনাটি বিষয় নিয়ে একটি বই লিখেছেন চিকিৎসক সন্দীপন ধর। বইটির নাম ‘শিশু ত্বক অজানা কথা’। খুব সহজ-সরল ভাষায় শিশুদের ত্বক পরিচর্যা সম্পর্কিত নানা তথ্য ও ত্বকের রোগ সম্পর্কিত বিভিন্ন বিষয় বিস্তারিত ভাবে লেখা রয়েছে এই বইতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Massage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE