Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Workout Tips

জিমে গিয়ে শরীরচর্চা করলেই হল না, ব্যায়ামের পর কিছু না মানলে সুফল অধরা থেকে যাবে

শারীরিক ক্লান্তির কারণে এমন কিছু ভুল হয়ে যায়, যে ব্যায়াম করার সুফল অধরা থেকে যায়। শরীরচর্চার পর কোন নিয়মগুলি মানতে পারলে সুফল মিলবে?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১২:১৯
Share: Save:

সুস্থ থাকতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। বাড়িতে হোক কিংবা জিমে, শরীরচর্চা করা বাধ্যতামূলক। তবে ব্যায়াম শুরুর আগে কিছু নিয়ম মেনে চলা জরুরি। অনেকেই সেই নিয়ম মেনে চলেন। এমনকি নিষ্ঠার সঙ্গে ব্যায়ামও করেন। তা সত্ত্বেও ওজন নিয়ন্ত্রণে রাখা মুশকিল হয়ে পড়ে। তার একটি কারণ হতে পারে ব্যায়াম পরবর্তী নিয়ম না মানা। ব্যায়াম করার পর শরীর দুর্বল হয়ে পড়ে। তখন একটু বিশ্রাম নিতে ইচ্ছা করে। শারীরিক ক্লান্তির কারণে এমন কিছু ভুল হয়ে যায়, যে ব্যায়াম করার সুফল অধরা থেকে যায়। শরীরচর্চার পর কোন নিয়মগুলি মানতে পারলে সুফল মিলবে?

১) ব্যায়ামের সময় ত্বকে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি পায়। ঘেমে গিয়ে ত্বকে একটা চটচটে ভাব তৈরি হয়। ত্বক খুবই স্পর্শকাতর হলে শরীরচর্চার পরেই ফেসওয়াশ দিয় মুখ ধুয়ে নেওয়া জরুরি। এতে ত্বকের আর্দ্রতা স্বাভাবিক পরিমাণে ফিরে আসে।

২) অনেকেই আছেন শরীরচর্চা করার পর অন্য কাজে ব্যস্ত হয়ে পড়েন। খেতে ভুলে যান। এতে লাভের চেয়ে ক্ষতি হয় বেশি। পুষ্টিবিদদের মতে, শরীরচর্চা করার ৩০ মিনিটের মধ্যে খাবার খেয়ে নেওয়া প্রয়োজন। ব্যায়ামের পর বেশি ক্ষণ না খেয়ে থাকলে শরীর দুর্বল হয়ে পড়ার আশঙ্কা থেকে যায়।

৩) শরীরচর্চা করার সময়ে ঘেমে যাওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। তবে খেয়াল রাখবেন ঘাম যেন শরীরে শুকিয়ে না যায়। ঘাম থেকে তৈরি হওয়া বিভিন্ন ব্যাক্টেরিয়া ত্বকের সংক্রমণের কারণ হতে পারে। ব্যাক্টেরিয়া সংক্রমণ ঠেকাতে ব্যায়াম শেষে ভাল করে স্নান করে নিন। এতে শরীরও ঝরঝরে ও সতেজ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Workout Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE