Advertisement
১৫ সেপ্টেম্বর ২০২৪
Belly Button Oiling Benefits

মনমেজাজ ভাল নেই? মাথায় নয়, নাভিতে তেল মালিশ করে দেখতে পারেন

নাভি হল এমন একটি স্থান, যেখানে শরীরের সব শক্তি সঞ্চিত থাকে। তাই শরীরের এই অংশটি মালিশ করলে নানা ধরনের উপকার পাওয়া যায়। নিয়ম করে নাভিতে তেল মালিশ করলে কী কী লাভ হয় শরীরের?

নাভিতে তেল মালিশ করলে কী কী উপকার হয় শরীরের?

নাভিতে তেল মালিশ করলে কী কী উপকার হয় শরীরের? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৬
Share: Save:

সারা দিন ক্লান্তির পর তেল মালিশ করলে শরীর ও মন দুই-ই চাঙ্গা হয়ে ওঠে। শরীরের কোন অংশে তেল মালিশ করছেন, তার উপরে নির্ভর করে ভিন্ন ভিন্ন উপকারিতা। আয়ুর্বেদে নাভিতে তেল মালিশের নানা উপকারের উল্লেখ আছে। এই শাস্ত্র মতে, নাভি হল এমন একটি স্থান, যেখানে শরীরের সব শক্তি সঞ্চিত থাকে। তাই শরীরের এই অংশটি মালিশ করলে নানা ধরনের উপকার পাওয়া যায়। নিয়ম করে নাভিতে তেল মালিশ করলে কী কী লাভ হয় শরীরের?

হজমশক্তি ভাল হয়: নাভিতে তেল মালিশ করলে পেটে রক্ত চলাচলের পরিমাণ বাড়ে। ফলে হজমক্ষমতা বাড়ে। যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তাঁদেরও উপকার হয়।

মন শান্ত হয়: নাভিতে তেল মালিশে মন শান্ত হয়। এমনও বলা হচ্ছে আয়ুর্বেদে। মনসংযোগ বাড়ে, আবেগে নিয়ন্ত্রণ আসে। উদ্বেগ কমাতেও এই অভ্যাসের উপর ভরসা করতে পারেন।

উজ্জ্বল ত্বক: আয়ুর্বেদ মতে, নাভিতে নিয়মিত অলিভ তেলের মালিশ ত্বকের ঔজ্জ্বল্য বাড়িয়ে দিতে পারে। এতে ত্বকে রক্ত চলাচলের পরিমাণ বাড়ে। কমে ত্বকে দূষিত পদার্থের পরিমাণ। তাতেই উজ্জ্বল হয় ত্বক।

চুলের বৃদ্ধি: হাজার হাজার শিরা-উপশিরা নাভির সঙ্গে যুক্ত। তার অনেকগুলিই শেষ পর্যন্ত পৌঁছে গিয়েছে মাথার ত্বকে। আয়ুর্বেদ বলছে, নাভিতে তেল মালিশ করলে এই শিরা-উপশিরার মাধ্যমে চুলেরও পুষ্টি হয়। ফলে চুলের বৃদ্ধি হয় দ্রুত।

যৌনক্ষমতা: নারী কিংবা পুরুষের যে কেউই যদি নাভিতে নিয়মিত তেল মালিশ করেন, তা হলে যৌনক্ষমতা বাড়ে। এ ক্ষেত্রে নিম তেল, নারকেল তেল দিয়ে নাভিতে মালিশ করলে উপকারিতা বেশি হয়।

গাঁটের ব্যথা কমে: এই জাতীয় ব্যথা কমানোর দাওয়াই হিসেবে আয়ুর্বেদে বলা হয়েছে নাভিতে তেল মালিশ করার কথা। এমনও উল্লেখ রয়েছে, এতে নাকি হাড়ের ঘনত্ব বাড়ে।

চোখের সমস্যা কমে: সারা দিন কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা বা বই পড়ার মতো অভ্যাসের ফলে চোখ শুকিয়ে যেতে পারে। চিকিৎসার পরিভাষায় যাকে বলে ‘ড্রাই আইজ়’। নাভিতে নিয়মিত তেল মালিশে এই সমস্যাও কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Massage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE