Advertisement
০৫ জুলাই ২০২৪
Vitamin B Complex Benefits

ভিটামিন বি-এর ঘাটতি কোন কোন লক্ষণে বুঝবেন? ট্যাবলেট নয়, এই খাবারগুলি রোজ পাতে রাখুন

কোন ভিটামিনের অভাব হচ্ছে, তা না বুঝেই মুঠো মুঠো সাপ্লিমেন্ট খেয়ে ফেলেন অনেকে। ফলে হিতে বিপরীত হয়। তার চেয়ে বরং ডায়েটে কিছু বদল আনুন। কী কী খাবেন জেনে নিন।

What are the health benefits of Vitamin B Complex

ভিটামিন বি-এর ঘাটতি মেটাতে কী কী খাবেন ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৪:২৭
Share: Save:

রোজ সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে দাঁড়ালে নিজেকে কি খুব ক্লান্ত, বিধ্বস্ত লাগে? চোখের নীচে কালি, ফোলা ভাব, সেই সঙ্গে পেটের সমস্যা, দাঁত ও হাড়ের সমস্যা? কেন এমন হয় জানেন?

এই প্রসঙ্গে একটি কথা স্মরণ করিয়ে দেওয়া যাক। চিকিৎসকেরা বলেন, যখন-তখন সংক্রমণজনিত রোগ ভোগালে বুঝতে হবে, শরীরে ভিটামিনের ঘাটতি হচ্ছে। এখন কোন ভিটামিনের অভাব হচ্ছে, সেটি বুঝে নেওয়া দরকার।

অনেক সময়েই এই সব শারীরিক অসুস্থতার কারণ আমরা বুঝতে পারি না। ঠিক কোন জিনিসের অভাব হচ্ছে শরীরে, সেটি না বুঝেই চিকিৎসকের পরামর্শ না নিয়ে, ভুল ওষুধ খেয়ে ফেলি অথবা মুঠো মুঠো ভিটামিন সাপ্লিমেন্ট খেয়ে নিই। ফলে হিতে বিপরীত হয়।

কে বলতে পারে, সকালে ঘুম থেকে ওঠার পরের ওই সমস্যা ভিটামিনের অভাব বা আপনার ভুলভাল সিদ্ধান্ত বা ভ্রান্ত জীবনযাপনের কারণে হচ্ছে কি না? চিকিৎসকেরা বলছেন, ভিটামিন বি কমপ্লেক্স ৮ রকম ভিটামিনের সমন্বয়ে তৈরি।

ভিটামিন বি কমপ্লেক্সের ঘাটতি হলে শরীরে নানা লক্ষণ ফুটে উঠবে, যেমন— প্রচণ্ড ক্লান্তি লাগবে, পুষ্টির অভাব দেখা দেবে, ফলে হঠাৎ করে ওজন কমে যেতে পারে। তা ছাড়া সারা শরীরে ব্যথা, পায়ে যখন-তখন ঝিঁ-ঝিঁ ধরে যাওয়া, মানসিক অবসাদ ইত্যাদি!

শ্বাস নিতে অসুবিধা, ত্বক বিবর্ণ হয়ে যাওয়া, হৃদ্‌স্পন্দন বেড়ে যাওয়াও কিন্তু শরীরে ভিটামিন বি-এর ঘাটতির কারণে হতে পারে। সারা বছর ঠোঁট ফাটা বা শুকিয়ে যাওয়াও ভিটামিনের অভাবের অন্যতম লক্ষণ। এ ছাড়া রক্তাল্পতার কারণেও ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়।

শরীরের জন্য ভিটামিন বি কেন জরুরি?

ভিটামিন বি হাড়ের স্বাস্থ্য ভাল রাখে, মানসিক অবসাদ কমায়, রক্ত সঞ্চালন ঠিক রাখে, স্নায়ুকোষের স্বাস্থ্য ভাল রাখে, ত্বক, চুল ও নখ ভাল রাখে। লিভারের স্বাস্থ্য ভাল রাখে। হজমশক্তি বাড়ায়।

What are the health benefits of Vitamin B Complex

সাপ্লিমেন্ট নয়, রোজের ডায়েট থেকেই ভিটামিন বি-এর চাহিদা মিটবে। ছবি: সংগৃহীত।

কোন কোন খাবার থেকে ভিটামিন বি পাবেন?

প্রাণিজ খাবারে ভিটামিন বি বেশি থাকে। প্রাণিজ প্রোটিনের মধ্যে রেড মিট, মুরগির মাংস, সামুদ্রিক মাছ, দুধ, দই, ছানা ও ডিমে ভাল মাত্রায় এই ভিটামিন পাওয়া যায়। নিরামিষ খাবারের মধ্যে মাশরুম, ছোলা, পালংশাক, বিটে ভাল পরিমাণে ভিটামিন বি১২ থাকে।

ভিটামিন বি ট্যাবলেট বেশি খেলে কিন্তু মুশকিল

ভিটামিন বি সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। চিকিৎসকেরা বলছেন, ভিটামিন বি-এর ঘাটতি মেটাতে মুঠো মুঠো সাপ্লিমেন্ট খেলে কিন্তু তা শরীরের ক্ষতি করবে। অতিরিক্ত খেলে দেখা দিতে পারে মাথাব্যথা, মাথা ঝিমঝিম করা, ডায়েরিয়ার মতো একাধিক সমস্যা। কিছু কিছু ক্ষেত্রে হাতে পায়ে চুলকানি, ক্লান্তি ও বমি বমি ভাবও হতে পারে। অনেকের ক্ষেত্রেই অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। মুখ, জিভ ও গলা ফুলে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE