Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Tiryaka Kati Chakrasana Benefits

কোমরের মেদ কিছুতেই কমছে না? সঠিক নিয়ম মেনে অভ্যাস করুন তির্যক কটি চক্রাসন

সঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর আগে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজ শিখে নিন তির্যক কটি চক্রাসন।

Tiryaka Kati Chakrasana, a simple Yogasana posture to try before Durga Puja

চিত্রাঙ্কন: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০৯:৪৪
Share: Save:

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রেসক্রিপশনে ওষুধের তালিকাটিও দীর্ঘ হচ্ছে। শরীর চাঙ্গা রাখতে নিয়ম করে শরীরচর্চা করার পরামর্শ দেন চিকিৎসকেরা। এই এক দাওয়াইতেই গায়েব হতে পারে হাজারটা রোগ। অথচ রোজের নানা কাজের চাপে জিমে যাওয়ার সময় কই? সকালে ঘুম থেকে উঠে বাড়িতে আধ ঘণ্টা সময় বার করে যোগাসন অভ্যাস করতে পারেন। কেবল রোগা হওয়াই নয়, নানা রকম শারীরিক সমস্যা দূর হতে পারে নিয়ম করে যোগাসন করলে। তবে সঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর আগে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন অভ্যাস করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজকের আসন তির্যক কটি চক্রাসন।

সংস্কৃত শব্দ ‘তির্যক’-এর অর্থ ‘তেরছা’, ‘কটি’ মানে ‘কোমর’ আর ‘চক্র’-এর অর্থ ‘চাকা’। মোটামুটি ভাবে বলা যায় যে, চক্রাকারে কোমর আন্দোলিত করার ভঙ্গিমাই এই ব্যায়ামের মূল বিষয়।

কী ভাবে করবেন?

* ম্যাটের উপর সোজা হয়ে দাঁড়ান। দুই পায়ের মাঝে কাঁধ বরাবর ফাঁক রাখুন। শিরদাঁড়া ও ঘাড় থাকুক টান টান। দু’হাত সোজা করে সামনের দিকে এনে হাতের আঙুল ইন্টারলক করুন। আরাম করে দাঁড়িয়ে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিন।

* শ্বাস নিতে নিতে হাত মাথার উপরে তুলুন, হাতের তালু যেন সিলিংয়ের দিকে থাকে। এটি শুরুর অবস্থান।

* এ বার শ্বাস ছাড়তে ছাড়তে নিতম্ব থেকে সামনের দিকে ঝুঁকতে হবে। পায়ের সঙ্গে পুরো শরীর যেন সমকোণে থাকে।

* হাতের উল্টো পিঠের দিকে সোজা তাকিয়ে থাকুন। মাথা, ঘাড় ও মেরুদণ্ড একই সরলরেখায় রাখতে হবে। দুই পা দৃঢ় ভাবে মাটিতে রাখুন। সম্পূর্ণ আসন অভ্যাস করার সময় পা যেন না উঠে যায়, খেয়াল রাখা দরকার।

* এই অবস্থানে শ্বাস বন্ধ করে হাত-সহ পুরো শরীর প্রথমে ডান দিকে পরে বাঁ দিকে আন্দোলিত করুন।

* এর পর একই অবস্থানে সামনে এসে শ্বাস নিতে নিতে শুরুর অবস্থানে আসুন— অর্থাৎ উঠে দাঁড়ান, হাত নামিয়ে পাশে রাখুন।

* এক রাউন্ড সম্পূর্ণ হল। এই ভাবে ৫ রাউন্ড অভ্যাস করুন। দরকার হলে এক রাউন্ড শেষ হওয়ার পর কিছু ক্ষণ দাঁড়িয়ে বিশ্রাম নেবেন।

সতর্কতা

পিঠের কোনও ব্যথা, সায়াটিকার সমস্যা বা স্লিপ ডিস্ক থাকলে এই আসন অভ্যাস করবেন না।

কেন করবেন?

নিয়মিত এই আসনটি অভ্যাস করলে হাত, কাঁধ, পিঠ ও মেরুদণ্ড সংলগ্ন পেশি টান টান ও শক্তিশালী হয়। ডান দিক ও বাঁ দিকে শরীর আন্দোলিত করার জন্য কোমর ও নিতম্বে টান অনুভব হয় বলে ব্যথা-বেদনার ঝুঁকি কমে। কোমরের দিকের মেদও কমে। শুরুতে সামনের দিকে ঝুঁকে আসন করতে অসুবিধা হতে পারে। কিন্তু, কিছু দিন অভ্যাসের পর সহজ হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE