Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Sweet Cravings

মিষ্টি না খাওয়ার পণ করেও বিজয়ায় মিহিদানা, ল্যাংচা খেয়ে ফেলছেন? কী ভাবে আটকাবেন নিজেকে?

মিষ্টি খাওয়া না কমালে ওজনের রাশ যে আর হাতের মুঠোয় থাকবে না, সেটা বেশ বোঝা যাচ্ছে। কিন্তু কী ভাবে মিষ্টি খাওয়া আটকাবেন সেটা বুঝতে পারছেন না? রইল উপায়।

মিষ্টি খাওয়া আটকাবেন কী ভাবে?

মিষ্টি খাওয়া আটকাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৯:০২
Share: Save:

পুজোর আগে দাঁতে মিষ্টি কাটেননি। কিন্তু উৎসবের সময় আর মিষ্টি না খাওয়ার পণ রাখতে পারেননি। ষষ্ঠী থেকে দশমী একটানা মিষ্টি খেয়ে গিয়েছেন। পুজো শেষ হলেও বিজয়া চলছে। কারও বাড়িতে গেলেই মুখে পুরে দিচ্ছে রসগোল্লা, সন্দেশ। খাবেন না ভেবেও মিষ্টির স্বাদের আকর্ষণ এড়িয়ে যেতে পারছেন না। তবে এ ভাবে চললে ওজনের রাশ যে আর হাতের মুঠোয় থাকবে না, সেটা বেশ বোঝা যাচ্ছে। কিন্তু কী ভাবে মিষ্টি খাওয়া আটকাবেন সেটা বুঝতে পারছেন না? রইল উপায়।

জল খান

মিষ্টি খাওয়ার ইচ্ছা হলেই ঢক ঢক করে খানিকটা জল খেয়ে নিন। জল পেট ভরিয়ে দেয়। তখন মন মিষ্টির স্বাদ নিতে চাইলেও, পেটের মিষ্টি ধারণ করার ক্ষমতা থাকবে না। মিষ্টি খাওয়ার ইচ্ছা কমে যাবে।

মাল্টিভিটামিন

এই ধরনের ওষুধ শরীরে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি তৈরি হতে দেয় না। ফলে আলাদা করে মিষ্টি খাওয়ার প্রবণতা দেখা দেবে না। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া মাল্টিভিটামিন খাওয়া ঠিক হবে না।

খালি পেটে না থাকা

বারে বারে খাবার খান। কিন্তু খালি পেটে থাকবেন না। পরিমাণে অল্প খাবার মাঝেমাঝে খেলে খিদে কম পাবে। এক পেট খিদে নিয়ে মিষ্টির সামনে গেলে নিজেকে সামলানো কঠিন হবে। পেট ভরা থাকলে মিষ্টির হাতছানি দূরে ঠেলা সহজ হবে।

প্রোটিন বেশি খান

কার্বোহাইড্রেট কিংবা ফ্যাট কম খেয়ে প্রোটিন খান বেশি করে। প্রোটিন সমৃদ্ধ খাবার পেট দীর্ঘ ক্ষণ ভর্তি রাখতে সাহায্য করে। পেট ভরা থাকলে মিষ্টি খাওয়ার ইচ্ছা কমবে। মিষ্টির বিকল্প হিসাবে খেতে পারেন ড্রাই ফ্রুটস, কিশমিশ।

অন্য বিষয়গুলি:

Sugar sweet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE