Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Chia Seeds

পুজোর আগে ডায়েটে রাখতে পারেন চিয়া, দ্রুত রোগা হতে কী ভাবে খাবেন এই বীজ?

চিয়ার গুণাগুণ সম্পর্কে অনেকেই জানেন। কিন্তু কী ভাবে খাবেন সেটা আবার বুঝতে পারেন না। চিয়া বীজ খাওয়ার উপায়গুলি কী?

চিয়া বীজ খাবেন কী ভাবে?

চিয়া বীজ খাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫১
Share: Save:

চিয়া বীজ নিঃসন্দেহে ওজন কমাতে সাহায্য করে। ডায়েটে যদি চিয়া বীজ থাকে, তা হলে রোগা হওয়া কষ্টসাধ্য নয়। পুষ্টিবিদেরাও চিয়া খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এই বীজে এত রকমের স্বাস্থ্যগুণ রয়েছে, যে শরীরের বাড়তি মেদ জমে থাকতে পারেন না। ঠিক সেই কারণেই চিয়ার এত জনপ্রিয়তা। তবে চিয়ার গুণাগুণ সম্পর্কে অনেকেই জানেন। কিন্তু কী ভাবে খাবেন সেটা আবার বুঝতে পারেন না। চিয়া বীজ খাওয়ার উপায়গুলি কী?

স্মুদি

বাড়িতেই বিভিন্ন ফল দিয়ে স্মুদি বানিয়েছেন। সেই স্মুদিতে খানিকটা চিয়া মিশিয়ে দিতে পারেন। চিয়া বীজও খাওয়া হল। আবার শরীর পেল পুষ্টি। শুধু ফল বলে নয়, যেকোনও স্মুদি চিয়া দিয়ে খেতে পারেন।

স্যালাড

ডায়েটে মাঝেমাঝেই স্যালাড খান অনেকে। নানা রকম সব্জি, অলিভ অয়েল দিয়ে তৈরি স্যালাডে খানিকটা চিয়া মিশিয়ে দিন। তবে তার আগে এই বীজ জলে ভিজিয়ে রাখতে হবে। জলে ভিজে ফুলে-ফেঁপে উঠলে তখন খাবারে ব্যবহার করা যেতে পারে।

প্যানকেক

প্যানকেক এমনিতে সুস্বাদু হয়। তবে চিয়া বীজ দিলে তার স্বাদ কয়েক গুণ বেড়ে যায়। শুধু স্বাদ নয়, পুষ্টিগুণেও সমৃদ্ধ হবে খাবার। প্যানকেকের উপরে কিছু চিয়া বীজ সুন্দর করে সাজিয়ে পরিবেশন করলে, অতিথিও খুশি হবেন।

জলে মিশিয়ে

বেশির ভাগ-ই চিয়ার জল খেতেই অভ্যস্ত। তবে ধারাবাহিক ভাবে খেতে হবে। খালিপেটে চিয়ার জল খাওয়া যেতে পারে। অথবা এক বোতল জলে চিয়া আর পুদিনা পাতা মিশিয়ে বারে বারে খেতে পারেন।

চিয়ার কেক

চিয়া বীজ দিয়েই কেক বানিয়ে খেতে পারেন। যাঁরা ওজন কমাতে চাইছেন এই কেক খেতে পারেন। কাঠবাদাম, কাজু, পেস্তাও থাকতে পারে এই কেকে। ফ্যাট এবং কার্বোহাইড্রেট মুক্ত কেক ডায়েটে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE