Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Type 1 Diabetes

পুষ্টিকর ভেবে শিশুকে যা খাওয়াচ্ছেন, সেগুলিই টাইপ ১ ডায়াবিটিসের ঝুঁকি বৃদ্ধি করছে না তো?

কিছু খাবার রয়েছে, যেগুলি খেলে আবার ক্লান্তি জাঁকিয়ে বসতে পারে। কয়েকটি খাবার শরীরের ক্লান্তি দূর করার চেয়ে বা়ড়িয়ে দিতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

কোন খাবারে ঝুঁকি বাড়ছে ডায়াবিটিসের?

কোন খাবারে ঝুঁকি বাড়ছে ডায়াবিটিসের? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২২
Share: Save:

ডায়াবিটিস যে বার্ধক্যের রোগ নয়, বিভিন্ন গবেষণা তা প্রমাণিত। শিশুদের মধ্যেও ডায়াবিটিসের ঝুঁকি বাড়ছে। শৈশবেই ডায়াবিটিসে আক্রান্ত হয়েছে, এমন উদাহরণও কম নয়। ডায়াবিটিসের একটা কারণ জিনগত। এ ছাড়াও দৈনন্দিন জীবনের কিছু অভ্যাস ডায়াবিটিসের নেপথ্যে থাকতে পারে। বিশেষ করে খাদ্যাভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিছু স্বাস্থ্যকর খাবারও টাইপ১ ডায়াবিটিসের ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে দিতে পারে শিশুদের মধ্যে। স্বাস্থ্যের উন্নতি হচ্ছে ভেবে এমন কোনও খাবার তাকে খাওয়াচ্ছেন না তো, আদতে যেগুলি শিশুর রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দিচ্ছে?

ওট্স

সব বয়সের জন্যেই ওট্স নিঃসন্দেহে স্বাস্থ্যকর। রোগা হতে চাইলে ওট্স খুবই সাহায্য করে। তা সত্ত্বেও ওট্‌সে থাকা কিছু উপাদান আবার শিশুদের ক্ষেত্রে বিপজ্জনক হয়ে উঠতে পারে। ডায়াবিটিসের শিকার হতে পারে খুদে। ‘ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য নিউ স্টাডি অফ ডায়াবিটিস’-এর গবেষণা তেমনটাই জানাচ্ছে।

কলা এবং অন্যান্য ফল

শরীরে পুষ্টি এবং শক্তি জোগাতে অনেকেই নিয়মিত কলা খাওয়ান শিশুকে। তবে কলা আবার ডায়াবিটিসের কারণ হয়ে উঠতে পারে। কলায় চিনির পরিমাণ অনেক বেশি। নিয়মিত যদি রক্তে চিনি মিশতে থাকে তা হলে ডায়াবিটিস হতে বাধ্য।

দুগ্ধজাত খাবার

বাড়ন্ত বয়সে দুধ এবং দুগ্ধজাত খাবার বেশি করে খাওয়া জরুরি বলা হয়। তবে ছোট বয়সেই ডায়াবিটিস ধরা না পড়ে, তার জন্য ইয়োগার্ট, কেফিরের মতো খাবার খাওয়া বন্ধ করতে হবে। জমানো দুধ থেকে তৈরি খাবার টাইপ ১ ডায়াবিটিসের ঝুঁকি বৃদ্ধি করে। তা ছাড়া এই ধরনের খাবারে ব্যাক্টেরিয়াও থাকে যা প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Children
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE