Advertisement
০১ জুলাই ২০২৪
Curd with Sugar

টক দই শুধু না খেয়ে অল্প চিনি মিশিয়ে নিন, এই টোটকায় কোন কোন রোগ বশে থাকে জানেন?

হাড় মজবুত করা থেকে পেটের স্বাস্থ্য ভাল রাখা— দইয়ের অনেক কাজ। আর সঙ্গে যদি একটু চিনি মিশিয়ে নিতে পারেন, তা হলে ‘সোনায় সোহাগা’। চিনির মধ্যে রয়েছে শর্করা। সকাল সকাল এই ‘ডোজ়’ দিয়ে দিন শুরু করলে কী উপকার হবে?

Three health benefits of starting your day by consuming curd with sugar

দইয়ের সঙ্গে চিনি মিশিয়ে খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৯:৫২
Share: Save:

শুভ কাজে বেরোনোর আগে ‘দহি-শক্কর’ বা অল্প দই-চিনি মুখে দেওয়ার রেওয়াজ রয়েছে অবাঙালি সম্প্রদায়ের মধ্যে। অনেকেই বিশ্বাস করেন এই টোটকায় দিন ভাল যায়। এ নিয়ে তর্ক-বিতর্ক চলতেই পারে। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, সামান্য একটু চিনি সহযোগে টক দই খেয়ে দিন শুরু করলে আর কিছু হোক বা না হোক, শরীর সুস্থ থাকবে। দইয়ের মধ্যে প্রোটিন, ভিটামিন এবং নানা রকমের খনিজ থাকে। হাড় মজবুত করা থেকে পেটের স্বাস্থ্য ভাল রাখা— দইয়ের অনেক কাজ। আর সঙ্গে যদি একটু চিনি মিশিয়ে নিতে পারেন, তা হলে ‘সোনায় সোহাগা’। চিনির মধ্যে রয়েছে শর্করা। সকাল সকাল এই ‘ডোজ়’ দিয়ে দিন শুরু করলে কী উপকার হবে?

১) দই হল প্রোবায়োটিক জাতীয় খাবার। তার সঙ্গে সামান্য চিনি মিশিয়ে খেলে সেই গুণ আরও বৃদ্ধি পায়। শরীরে ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রেখে, রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে এই টোটকা। সংক্রমণজনিত রোগব্যাধি নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

২) টক দইয়ের মধ্যে অম্ল স্বাদের আধিক্য বেশি। সকালবেলা শুধু টক দই খেলে অনেকেরই দাঁত শিরশির করে। আবার অনেকে অম্বলের সমস্যায় ভোগেন। ঘরোয়া টোটকা মেনে এই দইয়ের সঙ্গে একটু চিনি মিশিয়ে নিলে আর সেই সমস্যা থাকে না।

৩) টক দই অন্ত্রের জন্য ভাল। শরীর থেকে ‘টক্সিন’ বা দূষিত পদার্থ বার করতে সাহায্য করে টক দই। অনেকের বিশ্বাস, সামান্য চিনি দেওয়া টক দই খেলে পরিপাকে গতি আসে। খাবার হজমও হয় তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Sugar Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE