Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cooking Tips

এমনিতে স্বাস্থ্যকর অথচ রান্নায় দিলেই পুষ্টিগুণ চলে যায়, তালিকায় কোন ৩ খাবার?

আসলে কিছু খাবার রয়েছে যেগুলি কাঁচা খেলে যতটা সুফল পাওয়া যায়, তেল-মশলা দিয়ে রান্নার পর তার অর্ধেক পুষ্টিগুণ নষ্ট হয়। রান্না করার পর কোন পুষ্টিগুণ কমে যায় কোন খাবারগুলির?

কোন খাবার রান্না করার পর পুষ্টিগুণ হারায়?

কোন খাবার রান্না করার পর পুষ্টিগুণ হারায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ১৬:৪৫
Share: Save:

স্বাস্থ্যকর খাবার তো বহু আছে। মাছ-মাংস থেকে ফলমূল, শাকসব্জি— উপকারী খাবারের তালিকা অতি দীর্ঘ। তবে স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন মানেই যে সুফল পাবেন, সব সময় এমন দুয়ে-দুয়ে চার না-ও হতে পারে। আসলে কিছু খাবার রয়েছে যেগুলি কাঁচা খেলে যতটা সুফল পাওয়া যায়, তেল-মশলা দিয়ে রান্নার পর তার অর্ধেক পুষ্টিগুণ নষ্ট হয়। রান্না করার পর কোন পুষ্টিগুণ কমে যায় কোন খাবারগুলির?

টমেটো

কষা মাংস হোক কিংবা মাছের পাতলা ঝোল, টমেটো না দিলে ঠিক স্বাদ আসে না। টমেটো যে শুধু রান্নার স্বাদ বৃদ্ধি করে তা নয়, শরীরেরও খেয়াল রাখে। তবে টমেটো রান্না করলে এতে থাকা ভিটামিন সি এবং অন্যান্য উপাদান নষ্ট হয়ে যায়। তখন আর টমেটো খেয়ে কোনও লাভ হয় না।

রসুন

শীত, গ্রীষ্ম, বর্ষা— সারা বছর সুস্থ থাকতে রসুনের উপর চোখ বন্ধ করে ভরসা রাখা যায়। মাছের কালিয়া, কষা মাংস রান্না রসুন ছাড়া অসম্পূর্ণ। রসুনে রয়েছে অন্যতম উপকারী উপাদান অ্যালিসিন। তবে রান্না হয়ে যাওয়ার পর রসুনের স্বাস্থ্যগুণ সমস্ত নষ্ট হয়ে যায়। তাই গরম ভাতে কাঁচা রসুন খেতে পারেন। সুফল পাবেন।

দই

প্রোবায়োটিক উপাদান সমৃদ্ধ দই হজমের গোলমাল ঠেকাতে অত্যন্ত কার্যকরী। ওজন নিয়ন্ত্রণে রাখতেও দইয়ের জুড়ি মেলা ভার। পুষ্টিবিদেরা তাই রোজ দই খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। শুধু টক দই খাওয়া সত্যিই উপকারী। অনেকেই রান্নায় টক দই ব্যবহার করেন। তবে রান্নায় টক দইয়ের ভূমিকা শুধুই স্বাদ বাড়ানো। তার চেয়ে খাওয়ার পর এক বাটি টক দই খেলে বেশি উপকার পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE