Advertisement
০২ জুলাই ২০২৪
Methi for Weight Loss

গরমে শরীরচর্চা করতে কষ্ট হচ্ছে? অতিরিক্ত মেদ নিয়ন্ত্রণে রাখতে পারেন মেথি খেয়ে, কিন্তু খাবেন কী ভাবে?

সত্যিই যদি মেদ ঝরাতে হয়, তা হলে বিপাকহারের সামান্য অদলবদল ঘটাতে হবে। সেই কাজে সাহায্য করবে মেথি।

Three best ways to eat fenugreek seeds for weight loss

মেথি ঝরাবে ওজন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৯:১২
Share: Save:

শারীরিক কসরত করলে ঘাম হবেই। কিন্তু এই আবহাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে ঘাম ঝরলে অন্য কাজ করার ইচ্ছেশক্তি লোপ পায়। শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে, নিজের মতো করে যোগাসন করা যায় ঠিকই, তবে তাতে বিশেষ কাজ হয় না। সত্যিই যদি মেদ ঝরাতে হয়, তা হলে বিপাকহারের সামান্য রদবদল ঘটাতে হবে। সেই কাজে সাহায্য করবে মেথি। অনেকেই রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে সকালে উঠে মেথি ভেজানো জল খান। তবে আরও নানা উপায়ে মেথি খাওয়া যেতে পারে। জেনে নিন, সেগুলি কী কী?

মেথি গুঁড়ো: মেথিতে উচ্চ মাত্রায় ক্যারোটিনয়েড থাকে, যা দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। বাড়িতে শুকনো খোলায় মেথি ভেজে গুঁড়িয়ে নিন। এর পর তা গরম জলে মিশিয়ে খান। এই জলে লেবু ও মধুও মেশাতে পারেন।

মেথি চা: সকালে উঠে মেথি-চায়ে চুমুক দিতে পারেন। এই পানীয় হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করবে, সঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণও হবে। তেতো স্বাদ পছন্দ না হলে, চায়ে দিয়ে দিতে পারেন এলাচ কিংবা আদা। মেথির বীজ বেটে রেখে দিতে পারেন। এ বার জল ফুটিয়ে তাতে সেই মিশ্রণ মেশান। এ বার এতে চা যোগ করে ফুটিয়ে নিন কিছু ক্ষণ। খালিপেটে এমন চা খেয়ে দেখুন, উপকার পাবেন।

Three best ways to eat fenugreek seeds for weight loss

অঙ্কুরিত মেথি নিয়মিত খেতে পারলে ওজন ঝরবে দ্রুত। ছবি: সংগৃহীত।

অঙ্কুরিত মেথি: ভিটামিন ও খনিজে ভরপুর মেথির দানা হজমশক্তি বৃদ্ধিতে দারুণ উপকারী। একটি পাত্রে মেথির বীজ নিয়ে তার উপর একটি ভিজে কাপড় ঢাকা দিয়ে রাখুন। মাঝেমাঝেই কাপড়টিতে জল দিন। দিন তিনেক পর মেথির বীজ থেকে অঙ্কুরোদ্গম হবে। এই অঙ্কুরিত মেথিও নিয়মিত খেতে পারলে ওজন ঝরবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Methi Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE