Advertisement
১৩ সেপ্টেম্বর ২০২৪
Ultra-processed foods and anxiety

মানসিক চাপ, উদ্বেগ বাড়ার কারণ প্রক্রিয়াজাত খাবার নয় তো? কী ভাবে ক্ষতি করছে শরীরের?

প্রক্রিয়াজাত খাবার, নরম পানীয়তে কৃত্রিম চিনির পরিমাণ বেশি। এই জাতীয় খাবারগুলি নিয়মিত খেতে থাকলে অন্ত্রের স্বাস্থ্য খারাপ হতে বাধ্য।

The Link Between Highly Processed Foods and anxiety

বেশি প্রক্রিয়াজাত খাবার খেলে শরীর ও মনের কী কী ক্ষতি হয়। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৯:২৭
Share: Save:

বার্গার, পিৎজ়া, নাগেটস, সসেজ-সালামি দেখলেই জিভে জল আসে? যদি বাইরের খাবার, ভাজাভুজি বা প্রক্রিয়াজাত খাবার প্রায়ই খেতে শুরু করেন, তা হলে তা শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলবে। চিকিৎসকেরা জানাচ্ছেন, প্রক্রিয়াজাত খাবার শরীরের পক্ষে যে কত অস্বাস্থ্যকর, সেটা বলার অপেক্ষা রাখে না। গবেষণা দ্বারা প্রমাণিত কিছু খাবার অবসাদ, স্মৃতিনাশ, অ্যালঝাইমার্সের ঝুঁকিও বাড়াতে পারে।

প্রক্রিয়াজাত খাবার, নরম পানীয়তে কৃত্রিম চিনির পরিমাণ বেশি। এই জাতীয় খাবারগুলি নিয়মিত খেতে থাকলে অন্ত্রের স্বাস্থ্য খারাপ হতে বাধ্য। কারণ, এই ধরনের খাবারগুলি অন্ত্রের ভাল ব্যাক্টিরিয়ার পরিমাণ কমিয়ে, খারাপ ব্যাক্টিরিয়ার সংখ্যা বাড়ায়। এর প্রভাব পড়ে মস্তিষ্কেও। অন্ত্রে থাকা ভাল ব্যাক্টিরিয়ার ভারসাম্য নষ্ট হলে শারীরিক জটিলতা বেড়ে যায়।

প্রক্রিয়াজাত খাবারে নুন, চিনি, ফ্যাটের পরিমাণ বেশি। এই ধরনের খাবারে ফাইবারের পরিমাণ কম এবং অস্বাস্থ্যকর ফ্যাট এতটাই বেশি থাকে যার কারণে শরীরের হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে। তা ছাড়া এই ধরনের খাবার দীর্ঘ দিন তরতাজা রাখার জন্য মেশানো থাকে নানা ধরনের রাসায়নিক, যা স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। শরীরে উচ্চ রক্তচাপ ও কেলেস্টেরলের ঝুঁকি তো বাড়েই, হার্টের অবস্থাও খারাপ হতে থাকে দিনের পর দিন।

চিকিৎসকেরা জানাচ্ছেন, প্রক্রিয়াজাত খাবারে যে রাসায়নিক ও কৃত্রিম রং ব্যবহার করা হয় তা স্নায়ুতন্ত্রের উপর প্রভাব ফেলে। ‘স্ট্রেস হরমোন’-এর ক্ষরণ বেড়ে যায়। ফলে অতিরিক্ত ক্লান্তিবোধ হয়। উদ্বেগও বাড়তে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Junk Food Processed Food Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE