Advertisement
১৯ অক্টোবর ২০২৪
Sattu Drink

রোজ ছাতুর শরবত খান? কোন শারীরিক সমস্যাগুলি চিরতরে দূরে চলে যাবে?

শুধু খুদে নয়, বড়দের জন্যেও এই পানীয় যথেষ্ট উপকারী। কী কী উপকার হবে রোজ ছাতুর শরবত খেলে?

ছাতুর শরবতেই লুকিয়ে সুস্থ জীবনের চাবিকাঠি।

ছাতুর শরবতেই লুকিয়ে সুস্থ জীবনের চাবিকাঠি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৭:৪২
Share: Save:

বাড়ন্ত বয়সে ছাতু খুবই স্বাস্থ্যকর খাবার। শারীরিক গঠন এবং কায়িক শক্তি পাওয়ার জন্য ছাতুর খাওয়ার কোনও বিকল্প নেই। যতই ডিম, মাছ, মাংস থাক, উপকারিতায় ছোলার ছাতুর সঙ্গে টেক্কা দেওয়া মুশকিলের। তাই খুদেকে রোজ ছাতুর শরবত খাওয়াচ্ছেন। তবে শুধু খুদে নয়, বড়দের জন্যেও এই পানীয় যথেষ্ট উপকারী। কী কী উপকার হবে রোজ ছাতুর শরবত খেলে?

১) এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই ছাতু হজমের জন্য খুবই ভাল। কোষ্ঠকাঠিন্য এবং পেটের অন্য বহু সমস্যার সমাধান আছে ছাতুতেই। রোজ ছাতু খেলে গ্যাসের সমস্যা কমে।

২) ফাইবারের কারণেই ছাতু কোলেস্টেরল কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই চিকিৎসকেরা শারীরিক অবস্থা অনুযায়ী অনেককেই নিয়মিত ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন। এতে হৃদ্‌রোগের আশঙ্কা কমে।

৩) ছাতুতে প্রচুর উদ্ভিজ্জ প্রোটিন আছে। একই সঙ্গে এটি গ্লাইসেমিক ইনডেক্সে বেশ তলার দিকে। ফলে এটি রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। চিকিৎসকেরা তাই ডায়াবিটিসের রোগীদের ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন।

৪) ছাতুতে থাকা নানা ভিটামিন ও খনিজের কারণে এটি ত্বকের উপকার করে। নিয়মিত ছাতুর শরবত খেলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। তা ছাড়া চুলের পুষ্টিও হয়।

অন্য বিষয়গুলি:

Drinks Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE