Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Fennel Seeds Water

শুধু মুখশুদ্ধি হিসাবে নয়, জানেন কি মৌরির জল ৩ রোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে?

শরীরের বিপাকহার বৃদ্ধি করতে বেশ উপকারী এই পানীয়। জেনে নিন রোজ সকালে মৌরি ভেজানো জল দিয়ে দিন শুরু করা কেন এত স্বাস্থ্যকর।

মৌরির জল শরীরের যত্ন নিক।

মৌরির জল শরীরের যত্ন নিক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১২:২২
Share: Save:

নিরামিষ তরকারিতে ফোড়ন হিসাবে কিংবা মুখশুদ্ধি, জীবনৈ মৌরির ভূমিকা একেবারে ফেলে দেওয়ার মতো নয়। ভরপেট খাওয়ার পর একটু মৌরি মুখে না দিলে ঠিক তৃপ্তি নেই। তবে মৌরির গুণও অনেক। ওজন কমাতে পারে মৌরি।পুষ্টিবিদদের মতে, সকালে খালি পেটে মৌরি ভেজানো জল খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। শরীরের বিপাকহার বৃদ্ধি করতে বেশ উপকারী এই পানীয়। জেনে নিন রোজ সকালে মৌরি ভেজানো জল দিয়ে দিন শুরু করা কেন এত স্বাস্থ্যকর।

১) মৌরিতে রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান, যা পেটের সমস্যা কমাতে সহায়তা করে। এমনকি, পেটে কোনও সংক্রমণ দেখা দিলেও তা থেকে বাঁচাতে পারে মৌরি। পেটগরম হয়ে গেলে শরীর ঠান্ডা করতে মৌরি-মিছরির জল খেতে বলতেন ঠাকুরমা-দিদিমারা? এক গ্লাস জলে এক চা চামচ মৌরি ও মিছরি সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে সেই জল খান।

২) মৌরিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। সকালে মৌরি ভেজানো জল খেলে পেট অনেক ক্ষণ ভরা থাকে, খিদে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এই পানীয় বিপাকহার বৃদ্ধিতে বেশ সাহায্য করে। তাই ওজন ঝরাতে চাইলেও এই পানীয় খেলে উপকার পাবেন।

৩) মৌরিতে থাকা কিছু বিশেষ উপাদান মানসিক চাপ দূর করতে সাহায্য করে। কর্মজীবনে কিংবা সাংসারিক জীবনে নানা সমস্যা মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। মৌরি ভেজানো জল স্নায়ুগুলিকে শান্ত রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Seeds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE