Advertisement
০৬ জুলাই ২০২৪
Reasons For Arthritis Pain

রোজ হিল পরেই অফিস যাচ্ছেন? কোন রোগ বাসা বাঁধছে শরীরে?

অল্পবয়সি ছেলেমেয়েদের মধ্যে অতিরিক্ত হিল পরার অভ্যাস আর্থ্রাইটিসের সমস্যা ডেকে আনে। শুধু তাই নয়, এই অভ্যাসের ফলে আপনার শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ-ব্যাধিও। জেনে নিন রোজ হিল পরলে কী কী সমস্যা হয়?

Side-effects of wearing heel regularly

হিলের যন্ত্রণা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৯:৩৮
Share: Save:

সঠিক সাজ-পোশাকের সঙ্গে জুতোটাও হতে হবে মানানসই! পছন্দের জুতো বাছতে বসলেই কি হাই হিল জুতোর দিকে আপনার নজর চলে যায়? কেবল মহিলাদেরই নয়, ইদানীং ছেলেদের জুতোর ফ্যাশনেও থাকে হিলের ছোঁয়া। তবে চিকিৎসকদের মতে, অল্পবয়সি ছেলেমেয়েদের মধ্যে অতিরিক্ত হিল পরার অভ্যাস আর্থ্রাইটিসের সমস্যা ডেকে আনে। শুধু তাই নয়, এই অভ্যাসের ফলে আপনার শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ-ব্যাধিও। জেনে নিন রোজ হিল পরলে কী কী সমস্যা হয়?

হাঁটুর ব্যথা: পেনসিল হিল পরলে পা সব সময় বাঁকা ভাবে উঁচু হয়ে থাকে। ফলে রক্তসঞ্চালনে সমস্যা হয়। দীর্ঘ ক্ষণ পা ও ভাবে রাখলে শরীরের ভর পুরোটাই হাঁটুর উপরেই পড়ে। শরীরের ভারসাম্যও ধরে রাখতে হয় হাঁটুকেই। ক্রমে ক্ষয়ে যায় মালাইচাকির পেছনের কার্টিলেজ। এর ফলে হতে পারে অস্টিও-আর্থ্রাইটিসের মতো রোগ।

মস্তিষ্কে প্রভাব: হিল পরলে পায়ের পাতার অবস্থান মাটির সঙ্গে সমান্তরালে থাকে না ফলে সারা শরীরে রক্ত সঞ্চালনে ব্যহত হয়। এর প্রভাব পড়ে মস্তিষ্কের হাইপোথ্যালামাসেও। এই কারণে ভয়ানক মাথা যন্ত্রণা হওয়ার সম্ভাবনাও থাকে।

স্নায়ুর সমস্যা: এমন জুতোর জেরে পায়ের স্নায়ুগুলির কার্যকারিতাও হ্রাস পায়। এই অভ্যাস ডেকে আনতে পারে স্নায়ুর নানা সমস্যা। এমনকি, পা অবশ করে প্যারালিসিসও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arthritis Problem Heel Shoes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE