Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Reheating Tea

ঠান্ডা হয়ে যাওয়া চা মাইক্রোঅয়েভে বার বার গরম করেন? এই অভ্যাসে কিন্তু বিপদ বাড়তে পারে

রাস্তার ধারে চায়ের দোকানেও অনেক সময়েই একাধিক বার ফুটিয়ে রাখা চা পরিবেশন করা হয়। এতে চায়ের তরতাজা গন্ধটাও নষ্ট হয়ে যায়।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ২০:২০
Share: Save:

সকালে অফিসে পা দেওয়া মাত্রই টেবিলের পাশে চা চলে আসে। কিন্তু কাজের চাপে সেই চা প্রায় প্রতি দিনই ঠান্ডা জল হয়ে যায়। ঠান্ডা চা খেতে মোটেই ভাল লাগে না। তাই আরও এক বার মাইক্রোঅভেনে গরম করে নেন। রাস্তার ধারে চায়ের দোকানেও অনেক সময়েই একাধিক বার ফুটিয়ে রাখা চা পরিবেশন করা হয়। এতে চায়ের তরতাজা গন্ধ যেমন নষ্ট হয়ে যায়, তেমন স্বাদ এবং পুষ্টিগুণ— কিছুই অবশিষ্ট থাকে না। শুধু তাই নয়, অনেকেই হয়তো জানেন না একাধিক বার গরম করে চা খাওয়া শরীরের পক্ষেও ক্ষতিকর।

তৈরি করা চা বারংবার গরম করলে কী কী সমস্যা হতে পারে?

১ ) বেশি সময় ধরে চা গরম করা হলে চায়ে থাকা ক্যাফিন ও ট্যানিন দু’টিই নষ্ট হয়ে যায়। চায়ের স্বাদ তেঁতো হয়ে যায় এবং শরীরের পক্ষেও ভাল না। বার বার গরম করা চা পান করলে খাদ্যনালীতে ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে।

২) চায়ের পাতায় এক ধরনের ব্যাক্টেরিয়া ও ছত্রাক থাকে, যা গরম করলে সংখ্যায় বৃদ্ধি পায়। অতিরিক্ত ব্যাক্টেরিয়াযুক্ত চা খেলে চোখের গ্লুকোমায়, স্নায়ুতে প্রভাব ফেলে। এতে স্মৃতিশক্তি, দৃষ্টিশক্তি কমে যেতে পারে।

৩) চায়ের মধ্যে থাকে উপকারী অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যাথেচিন। দুধে থাকে কেসিন জাতীয় প্রোটিন। দুধ মিশিয়ে চা বার বার গরম করলে ক্যাথেচিন ও কেসিন মিশে গিয়ে চায়ের উপকারিতা নষ্ট করে দেয়। হজমশক্তির উপর প্রভাব ফেলে। ডায়ারিয়া, পেটের সমস্যাও হতে পারে।

অন্য বিষয়গুলি:

Tea Reheating Microwave Side Effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE