Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Protein Rich Snacks

মন চাইছে মুচমুচে কিছু খেতে, স্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে কোন প্রোটিন খাবারে ভরসা রাখবেন?

মুচমুচে, চটপটা খেতে ইচ্ছে? অথচ খেয়াল রাখতে হবে স্বাস্থ্যের! রকমারি চাট, টিক্কা খান মন ভরে। প্রোটিন-সমৃদ্ধ এই খাবারগুলি খেলে শরীর থাকবে ভাল।

চটপটা খেতে চাইলে প্রোটিনে ভরপুর এই খাবারগুলি খেতে পারেন।

চটপটা খেতে চাইলে প্রোটিনে ভরপুর এই খাবারগুলি খেতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৩:১৭
Share: Save:

ঘরোয়া পার্টি হোক বা সন্ধেবেলার অতিথি আপ্যায়ন, মুচমুচে, চটপটা স্ন্যাকস ছাড়া চলে না। কিন্তু অতিথি বা বাড়ির সদস্যরা যদি স্বাস্থ্য সচেতন হন, তা হলে তো মেনুও ভেবেচিন্তেই রাখতে হবে, তাই না?

স্বাস্থ্য ভাল রাখতে এবং ওজনেও রাশ টানতে প্রোটিন জাতীয় খাবার খুব জরুরি। প্রোটিন বললেই প্রথমেই মাথায় আসে মাছ, মাংস, ডিমের কথা। তবে স্ন্যাক্সে প্রোটিন খাবার চাইলে আমিষের পাশাপাশি রকমারি নিরামিষেও ভরসা করা যায়। জেনে নিন সান্ধ্য আড্ডা কী ভাবে আরও ‘স্বাস্থ্যকর’ করে তুলতে পারেন।

সয়াবিনের চাট

সয়াবিনের দানা ভাল করে ধুয়ে ঘণ্টা দুয়েক ভিজিয়ে রাখতে হবে। দানাগুলি ফুলে উঠবে তাতে। চাইলে সয়াবিনের দানা এক বার নুন দিয়ে ভাপিয়েও নিতে পারেন। কড়াইতে ঘি বা মাখন দিয়ে তাতে পেঁয়াজ, লঙ্কা, টোম্যাটো, কাঁচা লঙ্কা কুচি দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিন। তাতে দিতে হবে সেয়াবিনের ভেজানো বা সেদ্ধ দানা। ভাল করে নেড়ে নিয়ে স্বাদ মতো নুন, গোলমরিচ, পাতিলেবুর রস, চাট মশলা ও ধনেপাতা দিলেই তৈরি হবে চটপটা চাট।

পনির টিক্কা

পনির একটু বড় চৌকো করে কেটে নিতে হবে। একটি পাত্রে জল ঝরানো টক দইয়ের সঙ্গে রোস্টেড বেসন, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, নুন, হলুদ, ধনেগুঁড়ো, স্বাদ মতো চিনি ও তেল দিয়ে মসৃণ ব্যাটার বানিয়ে নিয়ে পনিরের টুকরোগুলি ডুবিয়ে রাখতে হবে অন্তত আধ ঘণ্টা। তার পর গ্রিল করে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু, অথচ প্রোটিনে ভরপুর খাবার।

বাদামের চাট

বাদামের সঙ্গে পেঁয়াজ, লঙ্কা, ধনেপাতা কুচি, লেবুর রস, নুন, গোলমরিচ দিয়ে ভাল করে মিশিয়ে নিলেই তৈরি বাদামের চাট। বাদামেও থাকে প্রচুর প্রোটিন।

মাখানা

ঘি দিয়ে মাখানা ভাল করে নেড়ে নিয়ে তাতে নুন ও চাট মশলা যোগ করলে সহজেই তৈরি হয়ে যায় স্বাস্থ্যকর স্ন্যাকস।

ছাতুর টিক্কি

ছাতুর মধ্যে আদা, রসুন, পেঁয়াজ ও কাঁচা লঙ্কা কুচি, জোয়ান, স্বাদমতো নুন, লেবুর রস দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। অল্প করে জল দিয়ে ভাল করে ছাতু মেখে টিক্কির আকারে গড়ে নিতে হবে। তার পর কড়াইতে সামান্য তেল বা ঘি দিয়ে উল্টেপাল্টে সেঁকে নিলেই হয়ে যাবে টিক্কি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protein Rich Food Health Food Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE