Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Meditation Tips

রোজ শুধু ধ্যান করলেই চলবে না, মনে শান্তি ফেরাতে মানতে হবে ৫ নিয়ম

ধ্যান করলেই যে মনে শান্ত হবে, তা নয়। ধ্যান করে সুফল আসবে তখনই, যখন রোজের অভ্যাসের সঙ্গে এটা জুড়ে যাবে। বিশেষ করে যাঁরা প্রথম ধ্যান করছেন,শুরুতে কিছু নিয়ম মেনে চললে ফল পাওয়া যাবে।

নিয়ম মেনে ধ্যান করুন।

নিয়ম মেনে ধ্যান করুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১২:৪৯
Share: Save:

ইদুঁর দৌড়ের জীবনে অধরা মানসিক শান্তি। সারা ক্ষণ ছুটতে ছুটতে শুধু শরীর নয়, ক্লান্ত হয়ে পড়ে মনও। শরীরের ক্লান্তি কাটে পর্যাপ্ত বিশ্রাম আর খাওয়াদাওয়া করলে। কিন্তু মনে শান্তি আনতে অন্যতম পন্থা হতে পারে ধ্যান। মনের গহীনে দুর্ভাবনার অন্ত নেই। পেশাগত চিন্তা থেকে ব্যক্তিগত জটিলতা— সারা ক্ষণই জাঁকিয়ে বসে থাকে মনে। সময় যত গড়াতে থেকে সেই চিন্তাভাবনাও পাল্লা দিয়ে বাড়ে। তাই মনে স্বস্তি আনতে ধ্যান করা যেতে পারে। কিন্তু ধ্যান করলেই যে মনে শান্ত হবে, তা নয়। ধ্যান করে সুফল আসবে তখনই, যখন রোজের অভ্যাসের সঙ্গে এটা জুড়ে যাবে। বিশেষ করে যাঁরা প্রথম ধ্যান করছেন,শুরুতে কিছু নিয়ম মেনে চললে ফল পাওয়া যাবে।

১) ধ্যান করলে মনোসংযোগ বাড়ে। তবে প্রথম দিকে অল্প সময়ের জন্য ধ্যান করুন। ৫-১০ মিনিট যদি ধ্যানে মনোনিবেশ করতে পারেন, সেটাও যথেষ্ট। তবে ধীরে ধীরে ধ্যানের সময় বাড়িয়ে নিন।

২) কোলাহলপূর্ণ জায়গায় ধ্যান করা সম্ভব নয়। তাই নিরিবিলি কোনও জায়গা বেছে নিন। শান্ত পরিবেশে ধ্যান করলে মনের চঞ্চলতা দূর হবে। নিজের ঘরে দরজা বন্ধ করেও ধ্যান করতে পারেন।

৩) শ্বাস নেওয়া এবং শ্বাস ছাড়ার বিষয়ে বেশি নজর থাক। তা ছাড়া শ্বাসের ব্যায়াম হাঁপানির মতো সমস্যাও দূর করে। নির্দিষ্ট নিয়ম মেনে শ্বাস নিলে এবং ছাড়লে মন শান্ত হয়।

৪) ধ্যানের ক্ষেত্রে ধারাবাহিকতা অত্যন্ত জরুরি। দু’দিন ধ্যান করার পর আবার বিরাম নিলেন, তেমন করলে চলবে না। অল্প সময়ের জন্য হলেও রোজ যদি ধ্যান করতে পারেন, ফল পাওয়া যাবে।

৫) ধ্যান করার আগে এবং পরে মোবাইল থেকে দূরে থাকুন। তাতে মন নিজের নিয়ন্ত্রণে থাকবে। মনের রাশ যদি হাত থেকে চলে যায়, তা হলে ধ্যান করেও বিশেষ লাভ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE