Advertisement
১৫ অক্টোবর ২০২৪
Healthy Herbal Teas

পুজোয় দেদার খেয়ে পেট ফাঁপছে? অ্যান্টাসিড নয়, বদহজম দূর করবে ভেষজ চা

পেটের গোলমাল সারাতে মুঠো মুঠো অ্যান্টাসিড খেলে কিন্তু উল্টো ফল হবে। তার চেয়ে চুমুক দিন ভেষজ চায়ে। কোন কোন চা পেটের জন্য ভাল জেনে নিন।

Natural Remedies for Your Upset Stomach

পেট ভাল রাখবে ভেষজ চা, কী ভাবে বানাবেন জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৯:৪৫
Share: Save:

পুজোয় প্রচুর ভালমন্দ খাওয়া হয়েছে। আর এখন পেটের অবস্থা বেহাল। পেট ফাঁপা, বদহজম, গ্যাস-অম্বলের সমস্যা ভোগাচ্ছে। পেটের গোলমাল সারাতে মুঠো মুঠো অ্যান্টাসিড খেলে কিন্তু উল্টো ফল হবে। তার চেয়ে চুমুক দিন ভেষজ চায়ে। কোন কোন চা পেটের জন্য ভাল জেনে নিন।

পুদিনা চা

গ্যাস-অম্বলের ঝুঁকি কমায় পুদিনা পাতা। গরম জলে টাটকা পুদিনা পাতা ফুটিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিন। চাইলে পুদিনা পাতার গুঁড়ো মিশিয়ে দিতে পারেন। পাতা কেটে দিলে পুদিনার গন্ধটা পুরোটাই পাবেন। এই চা খেলে নিমেষেই দূর হয়ে যাবে যে কোনও শারীরিক ও মানসিক ক্লান্তি।

লবঙ্গ চা

গ্যাস-অম্বলের সমস্যায় ভোগেন অনেকেই। সকালে উঠে খালি পেটে তাই গ্যাসের ওষুধ খান। তবে লবঙ্গ চা খাওয়া শুরু করলে আর গ্যাসের ওষুধ খাওয়ার দরকার হবে না। লবঙ্গে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটারি উপাদান, যা প্রদাহজনিত সমস্যা দূর করতে সাহায্য করে। পেটের গোলমাল ঠেকাতে লবঙ্গ সত্যিই খুব উপকারী। অনেক সময় প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে নেওয়ার কারণে অস্বস্তি হয়। ল

লেবু ও আদা চা

আদা কুচি এবং লেবুর রস দিয়ে বানিয়ে নিতে পারেন বিশেষ চা। সকালে খালি পেটে এই চা খেলে গ্যাস-অম্বল তো কমবেই, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তা-ও দূর হবে।

মৌরির চা

মৌরির মধ্যে রয়েছে আয়রন, ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো খনিজ। যা গ্যাস, অম্বল, গলা-বুক জ্বালা, পেটফাঁপার মতো সমস্যা নিরাময় করে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE