Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Sign on Nails

৩ রোগ: নখ দেখেই চেনা যাবে, কোন লক্ষণগুলি দেখলে সতর্ক হবেন?

শারীরিক কিছু অসুস্থতার ইঙ্গিত দেয় নখ। নখ দেখে অনেক রোগ চেনা যায়। নখ কী ভাবে শারীরিক অসুস্থতার কথা জানান দেয়?

নখ দিয়ে যায় শরীর চেনা।

নখ দিয়ে যায় শরীর চেনা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৬:৫৮
Share: Save:

শরীরে কোনও রোগ বাসা বাঁধলে, সব সময় তার ইঙ্গিত পাওয়া যায় না। মাথা যন্ত্রণা মানেই যেমন মাইগ্রেন নয়, তেমনই বমি পাওয়ার কারণ শুধু গ্যাস-অম্বল নয়। প্রতিটি অসুস্থতার কিছু নির্দিষ্ট ইঙ্গিত রয়েছে। সেগুলি প্রকাশ পেলেও, অনেক সময় বোঝা যায় না। তবে শারীরিক কিছু অসুস্থতার ইঙ্গিত দেয় নখ। নখ দেখে অনেক রোগ চেনা যায়। নখ কী ভাবে শারীরিক অসুস্থতার কথা জানান দেয়?

হলদে নখ

নখ বিভিন্ন কারণে হলদে হয়ে যেতে পারে। রান্নাবান্না কিংবা খাবার খাওয়ার সময়ে সাধারণত হয় এমন। তবে সে দাগ কয়েক দিনে চলেও যায়। কিন্তু দীর্ঘ দিন এই দাগ থাকলে সতর্ক হওয়া জরুরি। নখ হলদে হয়ে যাওয়া থাইরয়েডের লক্ষণ। তাই অতি অবশ‍্যই চিকিৎসকের পরামর্শ নিন।

নখের দাগ

নখের উপরে দাগের অর্থ হতে পারে ক‍্যানসার। ত্বকের ক‍্যানসারের অন‍্যতম একটি লক্ষণ এই দাগ। কালো, ধূসর কিংবা বাদামি রঙের কোনও দাগ দেখতে পেলে ফেলে রাখবেন না। সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যাবেন।

বার বার নখ ভেঙে যাওয়া

আয়রনের অভাব তৈরি হলে মূলত নখ ভেঙে যায়। তবে এ ছাড়া আরও একটি কারণ রয়েছে। ডায়াবিটিস হলেও অনেক সময়ে এমন হয়। তাই নখ যদি একটু বড় হতেই ভেঙে যেতে থাকে, তা হলে অবশ‍্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ডায়াবিটিস পরীক্ষাটিও করিয়ে নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Nail Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE