Advertisement
০৫ জুলাই ২০২৪
Morning Routine

অফিসে যতই কাজ থাক, বেলা গড়াতেই ঝিমুনি আসে? সকালে ৩ নিয়ম মানলে মন এবং শরীর চাঙ্গা থাকবে

কত তাড়াতাড়ি সব কাজ গুছিয়ে অফিসের জন্যে বেরোতে পারেন, সে চেষ্টাই থাকে। সেই চিন্তা মাথায় ঘুরপাক খেতে থাকে। যার ফলে দিন কিছুটা এগোতেই নানা রকম ক্লান্তি ঘিরে ধরে। সারা দিন চনমনে এবং চাঙ্গা থাকতে সকালের দিকে মেনে চলুন কিছু নিয়ম।

অফিস গিয়েই ঘুম পায়?

অফিস গিয়েই ঘুম পায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১১:৫৯
Share: Save:

ঘুম থেকে উঠেই সারা দিন কী কী করবেন, কোথায় যাবেন, পরিকল্পনা করে নেন অনেকে। অনেকে আবার ঘণ্টাখানেক কারও সঙ্গে কথা বলা পছন্দ করেন না। তবে এমন মানুষও অছেন, যাঁরা চোখ খোলা মাত্রই সকাল থেকে হুড়োহুড়ি করতে শুরু করেন। কত তাড়াতাড়ি সব কাজ গুছিয়ে অফিসের জন্যে বেরোতে পারেন, সে চেষ্টাই থাকে। সেই চিন্তা মাথায় ঘুরপাক খেতে থাকে। যার ফলে দিন কিছুটা এগোতেই নানা রকম ক্লান্তি ঘিরে ধরে। সারা দিন চনমনে এবং চাঙ্গা থাকতে সকালের দিকে মেনে চলুন কিছু নিয়ম।

১) সকালে উঠেই মোবাইলে চোখ রাখার দরকার নেই। মেল বা ফেসবুক ঘাঁটবেন না। সারা দিনে কী কী কাজ করবেন, তার আগাম পরিকল্পনা করতে নিজের জন্য মাত্র ১৫ মিনিট বরাদ্দ রাখুন। ভেবে নিন, অফিসের গিয়ে আগে কোন কাজটা করলে আপনার সুবিধা হয়।

২) ঘুম থেকে কী ভাবে উঠবেন, তা খেয়াল রাখুন। বিছানা ছেড়ে ওঠার কিন্তু সঠিক পদ্ধতি আছে। বিছানায় গড়িয়ে আপনার ডান দিকে আসুন। এর পর বিছানাতেই উঠে বসুন। এ বার সোজা হয়ে দাঁড়ান। ঘাড় যেন ঝুঁকে থাকে না, সে দিকে লক্ষ রাখবেন। এ ভাবে উঠলে হার্টে ও পিঠে চাপ কম পড়ে।

৩) সারা দিনে কী কী কাজ করবেন, তা আগেই ভেবে রাখুন। কিন্তু, কোন কাজটা আগে করবেন সেটা নিজেকেই বুঝতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ এমন তিনটি কাজ ভেবে রাখুন, যা আপনি সেই দিন অবশ্যই করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

morning Routine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE