Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Monsoon Care for Kids

বর্ষায় শিশুকে সংক্রমণের হাত থেকে বাঁচাতে মানতে হবে ৩ নিয়ম, তবেই সুস্থ থাকবে খুদে

প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত প্রতিরোধ ক্ষমতা বাড়ে না। ফলে যেকোনও রোগবালাই হানা দেয় শিশু শরীরে। বাড়িতে থেকেও বর্ষায় অসুস্থ হয়ে পড়তে পারে শিশু। কী ভাবে নেবেন যত্ন?

বর্ষায় সুস্থ থাক শিশু।

বর্ষায় সুস্থ থাক শিশু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৪:২১
Share: Save:

কখনও মুষলধারে, কখনও ঝিরি ঝিরি বৃষ্টি হয়েই চলেছে। ভিজে রাস্তাঘাট আর জমা জল এই মরসুমের পরিচিত দৃশ্য। তাই অনেকে বাড়ি থেকেও কম বেরোচ্ছেন। তা ছাড়া বর্ষায় তো সংক্রমণের ভয় থেকেই যায়। তাই সন্তানকেও বাড়ির চার দেওয়ালের মধ্যে রাখছেন বাবা-মায়েরা। জমা জল থেকে ডেঙ্গির ভয় যেমন আছে, তেমনই ছত্রাক সংক্রমণের ঝুঁকিও থাকে। সেই কারণেই শিশুকে বাড়ির বাইরে যেতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন অনেক অভিভাবকই। তাতেও কি সুরক্ষিত থাকছে খুদেরা? প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত প্রতিরোধ ক্ষমতা বাড়ে না। ফলে যেকোনও রোগবালাই হানা দেয় শিশু শরীরে। বাড়িতে থেকেও বর্ষায় অসুস্থ হয়ে পড়তে পারে শিশু। কী ভাবে নেবেন যত্ন?

১) এই মরসুমে অ্যালার্জি খুব ভোগায়। খুদের যদি এই সমস্যা থেকে থাকে সেক্ষেত্রে খাওয়াদাওয়ার বিষয়ে নজর দেওয়া জরুরি। অ্যালার্জি হতে পারে এমন কোনও খাবার শিশুকে খাওয়াবেন না। বাইরের খাবারও যতটা কম খাওয়ানো যায়, ততই ভাল। বায়না করলেও অন্য ভাবে খুদেকে ভোলানোর চেষ্টা করুন।

২) বেশি করে জল খাওয়ান শিশুকে। জল ফুটিয়ে খাওয়াতে পারলে সবচেয়ে ভাল। এই সময় জলবাহিত রোগের ঝুঁকি থাকে। তেমন কিছু যাতে না হয়, তার জন্য জল ফুটিয়ে নেওয়াই শ্রেয়। রাস্তার ধারের পানীয় কিংবা রঙিন আইসক্রিমও এই সময় শিশুর শরীর খারাপের ঝুঁকি বাড়িয়ে তোলে।

৩) শিশু খাবার খাওয়ার আগে হাত ধুচ্ছে কি না, তা লক্ষ রাখুন। খেতে বসার আগে সব সময়ে ভাল করে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করান। স্কুলেও টিফিন খাওয়ার আগে যাতে ধুয়ে নেয়, সে বিষয়েও নির্দেশ দিয়ে রাখুন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kids Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE