Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Health Effects of Smoking

ধূমপান ডায়াবিটিসেরও কারণ! রোজের সুখটানে আর কোন কোন রোগের ঝুঁকি বাড়ে?

মারণরোগ ছাড়াও ধূমপান যে আরও অনেক কঠিন রোগের কারণ, সেটি কি জানেন? ধূমপানের অভ্যাসে কোন রোগগুলি বাসা বাঁধতে পারে শরীরে?

Long Term Health Effects of Smoking

কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে ধূমপানের অভ্যাস? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৭:৪৫
Share: Save:

ধূমপান বেশি করুন বা কম, তার প্রভাব শরীরের উপর পড়বেই। রোজ গুনে গুনে দু’টি সিগারেট খান কিংবা অভ্যাসের বশে অগুন্তি— নিকোটিন তিলে তিলে ক্ষতি করে শরীরের। সাময়িক ভাবে তা বোঝা যায় না। কিন্তু যত দিন যায়, তত প্রকাশ পেতে থাকে ধূমপানের ক্ষতিকর প্রভাবগুলি। ধূমপান যে ক্যানসারের কারণ, তা অনেকেই জানেন। তবে ধূমপান যে আরও অনেক কঠিন রোগের কারণ, তা কি জানেন? ধূমপানের অভ্যাসে কোন রোগগুলি বাসা বাঁধতে পারে শরীরে?

ফুসফুস ক্যানসার

ধূমপানের অভ্যাসে সবচেয়ে বেশি ঝুঁকি থাকে ফুসফুস ক্যানসারে। সিগারেটে থাকা কার্সিনোজেনিক উপাদান ফুসফুসের ডিএনএ ধ্বংস করে। ফুসফুসের ক্যানসারের মতো রোগের ক্ষেত্রে সঙ্কেত চেনা বেশ কঠিন। রোগের সঙ্কেত যত তাড়াতাড়ি চেনা যাবে, ততই দ্রুত চিকিৎসকের সাহায্য নেওয়া যাবে। কাশি, অত্যধিক ক্লান্তি, কাশির সঙ্গে কফ ওঠা ফুসফুসের ক্যানসারের লক্ষণ। দেখা দিলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

স্ট্রোক

ধূমপান উচ্চ রক্তচাপেরও কারণ। ধূমপানের অভ্যাসে রক্তচাপের মাত্রা বেড়ে যায়। তার পরেও যদি ধূমপান করা হয়, তখন রক্ত জমাট বাঁধতে শুরু করে। সেখান থেকেই ঝুঁকি বাড়ে ব্রেন স্ট্রোকের। এর ফলে পক্ষাঘাতগ্রস্ত হয়ে যেতে পারেন রোগী। এমনকি, খুব বাড়াবাড়ি হলে মৃত্যুও ঘটতে পারে।

Long Term Health Effects of Smoking

ধূমপানের কারণে শ্বাসকষ্টের সমস্যা ইদানীং ভয়ঙ্কর রূপ ধারণ করছে। ছবি: সংগৃহীত।

শ্বাসকষ্ট

ধূমপানের কারণে শ্বাসকষ্টের সমস্যা ইদানীং ভয়ঙ্কর রূপ ধারণ করছে। বিভিন্ন বয়সের মানুষের মধ্যে এই শারীরিক সমস্যা হানা দিচ্ছে। ধূমপানের কারণে বুকে সংক্রমণ থেকেও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিচ্ছে। এর ফলে ব্রঙ্কাইটিস, নিউমোনিয়ার ঝুঁকি বাড়ছে।

টাইপ ২ ডায়াবিটিস

ধূমপানের কারণে ডায়াবিটিস হতে পারে, এটা অনেকেরই অজানা। তবে জেনে রাখা উচিত, টাইপ ২ ডায়াবিটিসের নেপথ্যে ধূমপানও একটি কারণ। ধূমপানের অভ্যাসে রক্তে শর্করা বাড়তে থাকে। ফলে টাইপ ২ ডায়াবিটিস হওয়ার আশঙ্কা তৈরি হয়। এই ডায়াবিটিসের হাত ধরেই কিডনির নানা সমস্যা দেখা দিতে শুরু করে। এমনকি, দৃষ্টিশক্তিও ক্ষীণ হয়ে যায়।

দাঁতের ক্ষয়

ধূমপান দাঁতের ক্ষতি করে। দাঁতের ক্ষয়ের অন্যতম কারণ হল ধূমপান। মুখের ভিতর ব্যাক্টেরিয়া সংক্রমণের কারণে মাড়ির অনেক ক্ষতি হয়। এমনকি, সেখান থেকে ক্যানসার হওয়ারও ঝুঁকি থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE