Advertisement
১২ সেপ্টেম্বর ২০২৪
Dental Care

মাড়িতে প্রচণ্ড চুলকানি? লাল হয়ে ফুলে উঠেছে, কোন কোন ঘরোয়া টোটকায় সারবে?

সঠিক যত্নের অভাবে দাঁতের উপর প্লাকের একটি স্তর পড়ে যায়। দীর্ঘ দিন ধরে এটি থাকার ফলে মাড়িতেও সংক্রমণ ছড়িয়ে পড়ে। মাড়ি ফুলে লাল হয়ে যায়।

মাড়িতে ব্যথা, চুলকানি সারবে কী ভাবে।

মাড়িতে ব্যথা, চুলকানি সারবে কী ভাবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৮:৪৮
Share: Save:

দাঁতের ব্যথা যেমন নাজেহাল করে দেয়, তেমনই মাড়িতে ব্যথা, চুলকানি হলে ভোগান্তির শেষ থাকে না। মাড়িতে চুলকানি, লাল হয়ে ফুলে ওঠা বিভিন্ন রোগের পূর্ব লক্ষণ হতে পারে। খুব শক্ত ব্রাশ দিয়ে মাজলে বা দাঁতের ক্ষয়ের কারণে এমন সমস্যা দেখা দিতে পারে। সঠিক যত্নের অভাবে দাঁতের উপর প্লাকের একটি স্তর পড়ে যায়। দীর্ঘ দিন ধরে এটি থাকার ফলে মাড়িতেও সংক্রমণ ছড়িয়ে পড়ে। তা ছাড়া সঠিক পুষ্টির অভাব, ডায়াবিটিস, মুখগহ্বরে সংক্রমণের কারণেও মাড়িতে সমস্যা হতে পারে। অতিরিক্ত ধূমপানও সমস্যা আরও বাড়িয়ে তোলে।

মাড়ির ব্যথা কমাতে, মুঠো মুঠো ওষুধ নয়, বরং ঘরোয়া টোটকাই কাজে আসবে।

নুন-গরম জলে কুলকুচি করতে পারেন। নুনে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিসেপ্টিক উপাদান যা সংক্রমণ কমাতে পারে।

লবঙ্গ ও হলুদ যে-কোনও রকমের প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়া, এই দুই উপকরণ দাঁত ও মাড়ির স্বাস্থ্যও ভাল রাখে। ব্যাক্টিরিয়ার সংক্রমণ হলে তা-ও কমাতে সাহায্য করে।

মাড়িতে ঘা, লাল হয়ে ফুলে উঠলে সেখানে অ্যালো ভেরা জেল লাগাতে পারেন। একটি পাত্রে ২-৩ চামচ অ্যালো ভেরা জেল নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এতে কিছুটা জল মেশান। তার পর সেই মিশ্রণ মাড়িতে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ব্যথা কমাতে দিনে দু’বার ব্যবহার করতে পারেন।

মাড়িতে জিঞ্জিভাইটিস হয়ে থাকে তা হলে তা সারাতে মধু ও হলুদের মিশ্রণ কাজে আসতে পারে। হলুদের সক্রিয় উপাদান কারকিউমিন একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা মাড়ির প্রদাহ কমাতে পারে। মধুর সঙ্গে হলুদের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করে জেল মাড়িতে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তার পর ভাল করে কুলকুচি করে নিন।

নারকেল তেল দাঁত ও মাড়ির জন্য ভাল। নিয়মিত আক্রান্ত জায়গায় ভাল করে নারকেল তেল লাগিয়ে রাখলে ব্যথা অনেক কমে যাবে। মাড়ি থেকে রক্তপাতও বন্ধ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dental Problem Bleeding Gums Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE