Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Arthritis Pain

আর্থ্রাইটিসের ব্যথা বেড়েছে? বর্ষায় স্বস্তি পেতে কোন নিয়মগুলি মেনে চলা জরুরি?

আর্থরাইটিসের সমস্যা থাকলে বর্ষায় বেশি সাবধান থাকা জরুরি। নয়তো ব্যথা বাড়বে। কোন নিয়মগুলি মেনে চলবেন?

বর্ষায় দূরে থাক আর্থ্রাইটিস।

বর্ষায় দূরে থাক আর্থ্রাইটিস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৭
Share: Save:

বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি। সেই কারণেই আরও যন্ত্রণা বাড়ে এই মরসুমে। আর্থরাইটিসের সমস্যা থাকলে বর্ষায় বেশি সাবধান থাকা জরুরি। নয়তো ব্যথা বাড়বে। কোন নিয়মগুলি মেনে চলবেন?

১) যে কোনও ব্যথা-বেদনা থেকে দূরে থাকতে বেশি করে জল খাওয়া জরুরি। আর্থ্রাইটিসের রোগীদের ক্ষেত্রে এই নিয়ম আরও বেশি করে প্রযোজ্য। শরীরে জলের অভাব ঘটলে অনেক সময় এই ধরনের ব্যথা বেড়ে যায়। তাই সুস্থ থাকতে জল বেশি করে খান

২) আর্থ্রাইটিসের সমস্যা থাকলে ওজন বশে রাখা সবচেয়ে আগে জরুরি। বাড়তি ওজন ব্যথা আরও বাড়িয়ে দিতে পারে। বর্ষায় এমনিতে ওজন বেড়ে যাওয়ার একটা প্রবণতা থাকে। কারণ বৃষ্টি পড়লে শরীরচর্চায় আলস্য আসে। তার উপর ভাজাভুজি, মুখরোচক খাবারও বেশি খাওয়া হয়ে যায় এই মরসুমে। তাতেই বাড়ে ওজন। সুস্থ থাকতে ওজন যাতে না বাড়ে, সে দিকে খেয়াল রাখা জরুরি।

৩) আর্থ্রাইটিসের সমস্যায় সারা বছরই শরীরচর্চা করা জরুরি। বর্ষায় আরও বিশেষ করে। এই সময় পেশিগুলি শক্ত হয়ে যায়। শরীরচর্চা না করলে পেশি শিথিল হতে চায় না। ফলে ব্যথা বেশি বাড়ে। খুব ভারী শরীরচর্চা করতে হবে, তার কোনও মানে নেই। প্রতি দিন নিয়ম করে হাঁটলেও উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pain Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE