Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Men Diet

৫০ পেরোলেও শরীরে থাকবে কম বয়সের উন্মাদনা, শুধু খাওয়াদাওয়ায় বদল আনলেই চলবে

শরীর সুস্থ রাখতে খাওয়াদাওয়ায় একটা বড় বদল জরুরি। শরীর সতেজ এবং সচল রাখতে খাওয়াদাওয়া নিয়ে সতর্ক থাকতে হবে। কী ভাবে সেটা সম্ভব?

পঞ্চাশের পরেও শরীরে থাকুক চনমনে ভাব।

পঞ্চাশের পরেও শরীরে থাকুক চনমনে ভাব। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪১
Share: Save:

একটা বয়সের পর থেকে শরীরে নানা ধরনের বদল আসতে শুরু করে। এই বদল একাধারে অন্দরের এবং বাহ্যিকও। এর অন্যতম কারণ হরমোনের তারতম্য। হরমোনের ওঠানামায় নানা শারীরিক অসুস্থতাও জাঁকিয়ে বসে শরীরে। অনেকেরই কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের সমস্যা দেখা যায়। পাশাপাশি ডায়াবিটিসেও ভোগেন অনেকে। তাই ৫০-এর পরে শরীরের বাড়তি যত্ন নেওয়া জরুরি। জীবনযাত্রায় বদল আনার পাশাপাশি খাওয়াদাওয়াও বদলাতে হবে। শরীর সুস্থ রাখতে খাওয়াদাওয়ায় একটা বড় বদল জরুরি। শরীর সতেজ এবং সচল রাখতে খাওয়াদাওয়া নিয়ে সতর্ক থাকতে হবে। কী ভাবে সেটা সম্ভব?

১) শরীর ঠিক রাখার জন্য কয়েক ধরনের বাদাম খাওয়া জরুরি। চিনে বাদাম, আখরোট, কাজু নিয়মিত খেলে শরীর প্রয়োজনীয় প্রোটিন পাবে। সঙ্গে শরীরে যাবে বেশ কিছু খনিজ পদার্থ। হৃদ্‌যন্ত্র বিশেষ যত্ন পায় এ ক্ষেত্রে।

২) সব্জিতে থাকে নানা ধরনের ভিটামিন। সঙ্গে থাকে প্রোটিন, ক্যালশিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্টও। শাকসব্জিতে এমনি ক্যালোরির মাত্রা খুবই কম। ফলে অতিরিক্ত মেদ হওয়ার কোনও আশঙ্কা নেই। আবার পেট ভরবে। পুষ্টিও পাবে শরীর।

৩) ফলে থাকে ভিটামিন, ক্যালশিয়াম। এ সব ত্বক থেকে হাড়, সবের যত্ন নেয়। পঞ্চাশ পেরোনোর পর বেশি করে ফল খেতে পারলে সুবিধা হবে শরীর সতেজ রাখতে। চলাফেরা, কাজকর্ম করাও হবে সহজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet men
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE