Advertisement
০৭ অক্টোবর ২০২৪
Cholesterol Problem

পুজোয় ভাজাভুজি খেয়েও বাড়বে না কোলেস্টেরল, কোন ৩ নিয়ম মানলে তবেই সম্ভব হবে এমন?

কোলেস্টেরলের ভয় না কি ভাজাভুজি চেখে দেখা, কোনটির দিকে পাল্লা ভারী? উৎসবের মরসুমে ভাজাভুজি খেয়েও দিব্যি কোলেস্টেরল আটকে রাখা যায়।

ভাজাভুজি খেয়েও সুস্থ থাকা যায়।

ভাজাভুজি খেয়েও সুস্থ থাকা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৯:১৩
Share: Save:

পুজো মানেই মন ভরে খাওয়াদাওয়া। সারা বছর নিয়ম মেনে খাবার খেলেও, পুজোর সময় সেই নিয়ম না ভাঙলে উৎসব ফিকে হয়ে যায়। ফ্রায়েড চিকেন, ললিপপ, ফ্রেঞ্চ ফ্রাইয়ের হাতছানি কিছুতেই এড়ানো যায় না উৎসবে। তবে ভাজাভুজিতে কামড় বসালেই কোলেস্টেরল বেড়ে যাওয়ার আশঙ্কায় মনে জুড়ে থাকে। কোলেস্টেরলের ভয় না কি ভাজাভুজি চেখে দেখা, কোনটির দিকে পাল্লা ভারী? উৎসবের মরসুমে ভাজাভুজি খেয়েও দিব্যি কোলেস্টেরল আটকে রাখা যায়।

১) ভারী খাবার খাওয়ার মিনিট কুড়ি পরে হাঁটুন। এতে খাবার তাড়াতাড়ি হজম তো হবেই, পাশাপাশি খিদেও বাড়বে। এ ছাড়া ওজন কমাতে তো হাঁটার জুড়ি নেই। তা ছা়ড়া খাবার খাওয়ার পর হাঁটলে ওজন বেড়ে যাওয়ারও ভয় নেই।

২) যে কোনও ভারী খাবার খেয়ে তার ১৫-২০ মিনিট পর প্রোবায়োটিক খাবার খান। সবচেয়ে ভাল উপকার পাবেন দই খেলে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সহায়তা করে। খাবারও চটজলদি হজম করায়।

৩) খুব বেশি ভাজাভুজি খেয়ে ফেলেছেন? তার ঠিক এক ঘণ্টা পর ফল খান। এতে হজমশক্তি তো বাড়বেই, সঙ্গে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমবে। এর পরে যে ভারী খাবার খাবেন, তাতে শাক-সব্জির পরিমাণ বেশি রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE