Advertisement
০৭ অক্টোবর ২০২৪
Hair Growth

চুল ঝরলেও গজাবে দ্রুত, শুধু চোখ বন্ধ করে ভরসা রাখতে হবে ঘরোয়া ৩ টোটকায়

চুল ঘন করতে অনেকেই নামীদামি প্রসাধনী ব্যবহার করেন অনেকে। তাতে বিশেষ লাভ কিছু হয় না। তার চেয়ে ঘরোয়া টোটকায় ভরসা রাখা যেতে পারে। রইল হদিস।

লম্বা চুলের রহস্য।

লম্বা চুলের রহস্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৮:১৮
Share: Save:

চুলের হাল খারাপ হওয়ার নেপথ্যে বেশ কিছু কারণ থাকে। অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং পরিচর্যার অভাব তার মধ্যে অন্যতম। তবে স্বাভাবিক কারণে যদি চুল পড়ে, তা হলেও যদি নতুন চুল গজায়, চিন্তার কারণ কন থাকে। তবে যদি চুল না গজায়, তা হলেই সমস্যা। এই সমস্যাতেই জর্জরিত অনেকেই। শরীরে হরমোনের পরিবর্তন হলেও চুল উঠতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নামীদামি প্রসাধনী ব্যবহার করেন অনেকে। তাতে বিশেষ লাভ কিছু হয় না। তার চেয়ে ঘরোয়া টোটকায় ভরসা রাখা যেতে পারে। রইল হদিস।

অ্যালো ভেরা

মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ হলে চুল পড়া বেড়ে যেতে পারে। তাই চুলের ঘনত্ব বৃদ্ধি করতে গেলে আগে সংক্রমণ কমাতে হবে। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে অ্যালো ভেরার নির্যাস। স্নানের আধ ঘণ্টা আগে অ্যালো ভেরা পাতার নির্যাস মেখে রেখে দিন। উষ্ণ জলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

পেঁয়াজের রস

পেঁয়াজের রসে রয়েছে সালফার। যা মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে। যার ফলে চুলের ফলিকলগুলি পুষ্টি পায়। নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার করলে মাথায় নতুন চুল গজায়।

এসেনশিয়াল অয়েল

চুলের ঘনত্ব বাড়তে তেলের সঙ্গে বিশেষ এসেনশিয়াল অয়েল মিশিয়েও মাখেন অনেকে। এই অভ্যাসে চুলের স্বাস্থ্য যেমন ভাল হয়, তেমন রক্ত সঞ্চালনও ভাল হয়। একই ভাবে স্নানের আধ ঘণ্টা আগে এই তেল মেখে শ্যাম্পু করে নিলেই কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair hair fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE