Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Health Tips

খাবারের সামান্য বদলেই বেড়ে যাতে পারে পুষ্টিগুণ, কী খেলে থাকবেন তরতাজা?

প্রতি দিনের খাবারের মেনুতে সামান্য বদলে পুষ্টির ঘাটতি কমতে পারে শরীরে। জেনে নিন, সকাল কী ভাবে, কোন খাবার দিয়ে শুরু করতে পারেন।

কোন খাবার দিনভর কাজের শক্তি জোগাবে?

কোন খাবার দিনভর কাজের শক্তি জোগাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১০:২৬
Share: Save:

প্রতি দিনই কি শরীরটা বড্ড ক্লান্ত লাগে? ঘুম থেকে উঠতেই ইচ্ছা করে না? এমন হওয়ার কিন্তু নানা কারণ থাকে। যেমন শারীরিক সমস্যা, পর্যাপ্ত ঘুম না হওয়া, অতিরিক্ত পরিশ্রম ও উদ্বেগ। এর সঙ্গেই থাকতে পারে পুষ্টির অভাব। সকালে হয়তো পেট ভরেই খাচ্ছেন, তবু ক্লান্ত লাগছে। হতেই পারে, প্রোটিন, শর্করা ও ফ্যাটের পরিমাণ ঠিক থাকছে না। অনেকেই মনে করেন, রোগা হওয়ার জন্য শর্করা বাদ দিতে হবে। শর্করা পুরোপুরি বাদ গেলে কিন্তু কাজের জন্য প্রয়োজনীয় শক্তির জোগানই থাকবে না।

কিছু উপকরণ বদলালে একই খাবারে মিলতে পারে বাড়তি পুষ্টি ও শক্তি।

সকালের খাবার

মিষ্টিজাতীয় খাবার, যেমন জ্যাম-জেলি বাদ দিয়ে সকালের মেনুতে রাখুন টক দই, বাদাম, ডিম, অ্যাভোকাডো, বিন্‌স।

সব্জি দিয়ে শুরু করুন

সকালের খাবারে এক প্লেট স্যালাড রাখুন। তাতে যেন শশা, পেঁয়াজ, টম্যাটোর সঙ্গে রকমারি সব্জি, যেমন লেটুস, পালং ইত্যাদিও থাকে।

গোটা ফল খান

ফলের রস বা শুকনো ফল নয়। টাটকা ফল খান। পুষ্টিবিদেরা বলছেন, ফলের রস খেলে ফাইবার আর থাকে না। ফলের সব পুষ্টিগুণ পেতে হলে তাজা ফল খাওয়াই ভাল।

খাবার শেষে মিষ্টি খেতে পারেন

সকালে খালি পেটে বা দিনের অন্য সময়ে খিদের মুখে মিষ্টি খাওয়ার চেয়ে খাবারের সঙ্গে মিষ্টি খাওয়া তুলনায় ভাল। খালি পেটে মিষ্টি খেলে শর্করার পরিমাণ দ্রুত বেড়ে যায়।

(প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্য লেখা হয়েছে। যে কোনও ডায়েট অনুসরণ করার আগে চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নিয়ে নেওয়া উচিত।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy food Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE