Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Monsoon skin Infection

বর্ষায় দাদ, চুলকানির ঝুঁকি বাড়ে! কী কী নিয়ম মেনে চললে সংক্রমণ এড়ানো যাবে?

এই মরসুমে নানা ধরনের জীবাণুও মাথা চা়ড়া দিয়ে ওঠে। ফলে অল্পেতেই ত্বক জীবাণুর কবলে পড়ে। তাই ত্বক সুরক্ষিত রাখতে কিছু বিষয় মেনে চলা জরুরি। কোনগুলি করবেন?

ত্বকের সংক্রমণ এড়িয়ে চলুন বর্ষায়।

ত্বকের সংক্রমণ এড়িয়ে চলুন বর্ষায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৫:৫১
Share: Save:

র‌্যাশ, ঘামাচি হল গরমের সমস্যা। তবে বর্ষাতেও যে ত্বকের সমস্যা পোহাতে হয় না, তা নয়। বর্ষায় বাড়ে ফাঙ্গাল সংক্রমণের ঝুঁকি। হাতে, গলায়, পিঠে দেখতে পাওয়া যায় লাল চাকা চাকা দাগ। সেই সঙ্গে তীব্র চুলকানি আর অস্বস্তি। চিকিৎসকেরা বলেন, বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়া মূলত এর জন্য দায়ী। তা ছাড়া এই মরসুমে নানা ধরনের জীবাণুও মাথা চা়ড়া দিয়ে ওঠে। ফলে অল্পেতেই ত্বক জীবাণুর কবলে পড়ে। তাই ত্বক সুরক্ষিত রাখতে কিছু বিষয় মেনে চলা জরুরি। কোনগুলি করবেন?

১) বর্ষার অন্যতম সমস্যা জামাকাপড় ভিজে যাওয়া। ব্যাগে শুকনো জামা রাখুন। গন্তব্যে গিয়ে তা বদলে ফেলতে পারলে খুবই ভাল হয়। ভিজে পোশাক গায়ে শুকোনো বা এসিতে শুকিয়ে নেওয়া একেবারেই ঠিক কাজ নয়। এতে শরীরের ছত্রাকঘটিত রোগ হানা দেখা দিতে পারে।

২) জুতো ভিজে গেলে ভেজা জুতো পায়ে সময় কাটাবেন না। সুযোগ থাকলে পা থেকে জুতো খুলে বসুন। এমনটা সম্ভব না হলে অন্তত মোজাটা বদলে পা ভাল করে মুছে নিন কিংবা দ্রুত বাড়ি ফিরে ভাল করে গরম জলে পা ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ

৩) অন্তর্বাস বাছার সময়ও সতর্ক হোন। বর্ষায় কোনও ভাবেই স্যাঁতসেতে অন্তর্বাস বাছবেন না। এতে অন্তর্বাসের ভেজা দিক ত্বকের সংস্পর্শে এলে ঘর্ষণের ফলে ছত্রাকঘটিত নানা সমস্যা আনতে পারে।

৪) বর্ষায় গুমোট আবহাওয়া বা কড়া রোদের কারণে ভালই ঘাম হয়। তাই চেষ্টা করুন সুতির পোশাক বাছতে। সানস্ক্রিন, ছাতা এগুলো অবশ্যই সঙ্গে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE