Advertisement
০১ অক্টোবর ২০২৪
Weight Loss Tips

কফি খেলেই কমবে ভুঁড়ি, ঝরবে ওজন! পুজোর আগে কখন, কী ভাবে খাবেন?

পুজোর আগে ওজন কমিয়ে ছিপছিপে চেহারা পেতে সাহায্য করে কফি। তবে কফি খাওয়ার কিছু নিয়ম রয়েছে। জানেন সেগুলি কী?

কফি খেয়েই ওজন ঝরান।

কফি খেয়েই ওজন ঝরান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১১:২৬
Share: Save:

ক্লান্তি কাটাতে কফির তুলনা নেই। মনখারাপের বিকেলে কফির কাপে চুমুক দিলে মুহূর্তে চনমনে লাগে। আবার প্রবল মাথা যন্ত্রণায় কফি স্বস্তি দেয়। কফির গুণের শেষ নেই। কিন্তু কফি যে ওজন কমাতে পারে, সেটা কি জানেন? পেটের জেদি মেদ কিংবা বাড়তি ওজন ঝরিয়ে ফেলতে কফি সত্যিই সাহায্য করে। এই যেমন পুষ্টিবিদ অনন্যা ভৌমিকের মতে, কফি রোগা হতে সাহায্য করে। তবে দুধ-চিনি মেশানো রাজকীয় কফি খেলে ফল হিতে বিপরীত হতে পারে। অনন্যা বলেন, ‘‘চিনি, ক্রিম, দুধ দেওয়া কফি ক্যালোরি বাড়িয়ে তোলে। পেটের ভুঁড়ি যেমন ছিল, তেমনই থেকে যাবে।’’

তা হলে কী ভাবে খেলে কফির উপকার পুরোদস্তুর পাওয়া যাবে? কফি খেয়ে রোগা হতে চাইলে খেতে হবে চিনি ছাড়া কালো কফি। কফিতে থাকা ক্যাফিন শরীরে জমে থাকা ক্যালোরি ঝরাতে সাহায্য করবে। কোনও শরীরচর্চা না করে যদি দিনে কয়েক কাপ কফি খাওয়া যায়, তা হলেও শরীরে ক্যালোরির খরচ অনেকটাই বৃদ্ধি পাবে।

রোগা হতে চাইলে কখন খাবেন কফি?

শরীরচর্চার আগে যদি কফি খাওয়া যায়, তা হলে শারীরিক ক্ষমতা দ্বিগুণ হারে বাড়ে। তার মানে এই নয় যে ব্যায়ামের পরে কফি খাওয়া ক্ষতিকর। শরীরচর্চার পরে কফি দ্রুত চাঙ্গা এবং চনমনে হয়ে উঠতে সাহায্য করে। কফি বিভিন্ন ভাবে রোগা হতে সাহায্য করে। কারণ, কফি খেলে খিদে ও খাওয়ার ইচ্ছা কমে। কফিতে থাকা ক্লোরোজিনিক অ্যাসিড নামের ফাইটোকেমিক্যাল শরীরে গ্লুকোজ তৈরির হার কমিয়ে দেয়। যার ফলে শরীরে চর্বি জমার প্রবণতাও কমে।

কতটুকু, কী ভাবে খাবেন?

‘হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেল্‌থ’-এর মতে, কম ক্যালোরির সুষম খাবার ও পরিমিত ব্যায়ামের সঙ্গে দিনে কম করে ৩–৪ কাপ বা ৭২০–৯০০ মিলি-র মতো কফি খেলে সব দিক বজায় থাকে। তবে পেশিবহুল সুঠাম শরীর চাইলে আরও বেশি খেতে পারেন। কফি খাওয়ারও নির্দিষ্ট সময় আছে।

১) সকাল–দুপুর ও রাতে খাবার খাওয়ার কিছু ক্ষণ আগে খান। তা হলে বেশি খাবার খেয়ে নেওয়ার ঝুঁকি থাকবে না। কারণ, পেট আগে থেকেই ভরা থাকবে।

২) কফি খাবার খাওয়ার পরেও খেতে পারেন। শরীরে চর্বি কম জমবে। খাবারের ক্যালোরিও কম শোষণ করবে শরীর।

৩) ক্লান্ত লাগলে কফির তুলনা নেই। কাজে গতি আনবে কফি। কাজ করতে পারবেন দ্বিগুণ উৎসাহে। বাড়বে ক্যালোরি খরচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Drink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE