Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Slow Running Benefits

ছুটলে শরীর ভাল থাকে, পেশি মজবুত হয়, ধীরে দৌড়লেও কি উপকার হতে পারে?

ধীর গতিতে দৌড়নো কী, জানা আছে? এতেও কিন্তু শরীরের অনেক উপকার হয়। কারা এই ধরনের অভ্যাস করবেন?

ধীর গতিতে দৌড়নো কী, জানা আছে?

ধীর গতিতে দৌড়নো কী, জানা আছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ০৯:২৪
Share: Save:

ছোটাছুটি করা শরীরের জন্য ভাল। দৌড়লে হার্টের স্বাস্থ্য ভাল থাকে, পেশি মজবুত হয়। জিমে গিয়ে শরীরচর্চা করার সময় নেই যাঁদের, অথচ দ্রুত মেদ ঝরাতে চান, তাঁদের জন্য দৌড়নো ভীষণ ভাল ব্যায়াম। তবে দ্রুত গতিতে না ধীরে, কেমন দৌড় শরীরের জন্য ভাল, জানেন কি?

ধীর গতিতে দৌড়নোও শরীরের জন্য ভাল ব্যায়াম। বিশেষত একটু বয়স হলে বা ফুসফুসের কর্মক্ষমতা কমে এলে। জোরে দৌড়লে অবশ্যই শরীরের ব্যায়াম হয়। তবে ধীর গতিতে দৌড়লেও লাভ কিছু কম নয়।

১. যাঁদের ফুসফুসের কর্মক্ষমতা কম, তাঁরা বেশি জোরে দৌড়তে গেলেই দ্রুত হাঁপিয়ে ওঠেন। তার উপর গাঁটে, হাঁটুতে ব্যথা থাকলে জোরে দৌড়লে আঘাতের সম্ভাবনা থাকে। এ ক্ষেত্রে ধীর গতিতে দৌড়লে এক দিকে যেমন দ্রুত হাঁপ ধরার ভয় নেই, তেমনই আঘাতের ঝুঁকিও কম থাকে।

২. ধীরে দৌড়লেও হার্টের স্বাস্থ্য ভাল থাকে। এতেও রক্ত সঞ্চালন ভাল হয়। তবে জোরে দৌড়লে হার্টের উপর বাড়তি চাপ পড়তে পারে। এ ক্ষেত্রে তা হবে না। বিশেষত একেবারে নতুন যাঁরা শরীরচর্চা শুরু করেছেন, তাঁরা জোরে না দৌড়ে শুরুটা ধীর গতিতেই করতে পারেন।

৩. ধীর গতিতে দৌড়লে অনেকটা বেশি সময় ধরে দৌড়নো যায়। এতে শরীরে একটানা ব্যায়াম হয়। শরীর আরও ভাল ভাবে অক্সিজেনকে কাজে লাগাতে পারে।

৪. ধীরে দৌড়নো মস্তিষ্কের পক্ষেও ভাল ব্যায়াম। জোরে দৌড়লে মস্তিষ্কের উপরেও চাপ পড়ে। কিন্তু গতি কম হলে সেই অসুবিধা হয় না।

ধীর গতিতে দৌড়নোর নিয়ম-কানুন

সহজে দৌড়নো যায়, এবড়োখেবড়ো নয়, এমন জায়গাই ধীর গতিতে দৌড় শুরুর জন্য বেছে নিতে হবে। খোলা আকাশের নীচে দৌড়লে শরীর-মন দ্রুত চাঙ্গা হবে। যাঁরা জোরে দৌড়তে অভ্যস্ত, তাঁরাও সপ্তাহে ২-৩ দিন ধীর গতিতে দৌড় অভ্যাস করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Running Health Tips Wellness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE