Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Belly Fat

ভুঁড়ি কমাতে চান কিন্তু ব্যায়াম করতে ইচ্ছা করে না? ৩ সব্জি কয়েক দিনেই ঝরিয়ে দেবে মেদ

চাইলেই তো আর ওজন কমানো যায় না। তার জন্য প্রয়োজন নিয়মিত শরীরচর্চা ও যথাযথ খাদ্যাভ্যাস। রইল এমন তিনটি সব্জির হদিস, যা সাহায্য করতে পারে পেটের মেদ ঝরাতে।

ওজন কমাতে কিছু ফল খাওয়া জরুরি।

ওজন কমাতে কিছু ফল খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৪
Share: Save:

পণ করেছেন পুজোর আগেই ভুঁড়ি কমিয়ে ফেলবেন। তার জন্য নিয়ম মেনে খাওয়াদাওয়া শুরু করেছেন। অফিসে আসার এবং সন্ধেয় ফিরে মাঝেমাঝে সহজ কিছু আসনও করছেন। প্রায় ১৫ দিন এমন রুটিন মেনে চলেও বিশেষ কোনও লাভ হয়নি। তাই খানিকটা হতাশ হয়েও পড়েছেন। তবে চাইলেই তো আর ওজন কমানো যায় না। তার জন্য প্রয়োজন নিয়মিত শরীরচর্চা ও যথাযথ খাদ্যাভ্যাস। রইল এমন তিনটি সব্জির হদিস, যা সাহায্য করতে পারে পেটের মেদ ঝরাতে।

ব্রকলি

ব্রকলিতে ক্যালোরির মাত্রা কম। কিন্তু ভিটামিন সি ও ফাইবারের মাত্রা বেশি। যা ওজন কমাতে সাহায্য করে। বিশেষ করে ভিটামিন সি-র অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ ওজন কমাতে অত্যন্ত উপযোগী।

শাকালু

ব্রকলির মতো শাকালুতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার। শাকালুর ক্যালোরির মাত্রাও বেশ কম। পাশাপাশি শাকালুতে থাকে প্রচুর পরিমাণ জল। ফলে শাকালু খেলে সহজে পেট ভরে যায়। বারে বারে খাবার খাওয়ার প্রবণতাও দূর হয়। তাতে মেদ জমতে পারে না।

বাঁধাকপি

বাঁধাকপি ফাইবার সমৃদ্ধ। যা ওজন কমাতে কাজে আসে। পাশাপাশি পুষ্টিবিদদের মতে, বাঁধাকপি দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে ডায়াবিটিস সংক্রান্ত ওজনবৃদ্ধি নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি বাঁধাকপি প্রদাহজনিত সমস্যা ও জারণঘটিত চাপ কমাতেও দারুন কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Vegetables
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE