Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Tea-time Snacks

চায়ের সঙ্গে ‘টা’ না হলে চলে না! কিন্তু কোন খাবার সঙ্গে খেলে রোগ ডেকে আনা হয়, জানেন তো?

শুধু চায়ে কি মন ভরে? চায়ের সঙ্গে চাই মুখরোচক ‘টা’ও। এমন কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার সম্মুখীন হওয়ার ঝুঁকিও থাকে। জেনে নিন, চা খেলে সঙ্গে কোন কোন খাবার ভুলেও খাবেন না।

Foods you should avoid while having tea

চায়ের সঙ্গে ‘টা’ খেতে হবে বুঝেশুনে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৪:৩৪
Share: Save:

সকাল সকাল চায়ের কাপে চুমুক না দিলে যেন ঘুমই ভাঙতে চায় না কারও কারও। অফিসের বাইরে হোক কিংবা বাড়ি ফিরে সান্ধ্য-আড্ডা—সঙ্গে আবার চা না থাকলে আমেজটা ঠিক জমে না। তবে শুধু চায়ে কি মন ভরে? চায়ের সঙ্গে চাই চপ, শিঙাড়া, চানাচুর, কাটলেটের মতো মুখরোচক ‘টা’ও।

এমন কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কাও থেকে যায়। জেনে নিন, চা খেলে সঙ্গে কোন কোন খাবার ভুলেও খাবেন না।

কাঁচা খাবার

চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে অনেকেই স্যালাড, ভেজানো ছোলার মতো কাঁচা কিছু খাবার রাখেন। এই অভ্যাস শরীরের জন্য একেবারেই ভাল নয়। এতে পেটের নানা গন্ডগোল দেখা দিতে পারে।

টক জাতীয় খাবার

দুধ চা বা লিকার চায়ের পরিবর্তে অনেকের পছন্দের তালিকার শীর্ষে থাকে লেবু চা। চায়ের মধ্যে লেবুর রস মেশানোর ফলে শরীরের পরিপাক ক্রিয়া অস্বাভাবিক আচরণ শুরু করে। এই লেবু চা খাওয়ার সঙ্গে সঙ্গে মুখের ভেতর অনেকেই টক টক স্বাদ অনুভব করেন। অম্বল হয়ে গেলে মূলত এই রকম হয়ে থাকে। এ ছাড়া দুধ চায়ের সঙ্গে কোনও রকম চাট যেমন পাপড়ি চাট, দইবড়া, ভেলপুরি, এ সব না খাওয়াই ভাল।

Foods you should avoid while having tea

চায়ের সঙ্গে অতিরিক্ত তেলযুক্ত কোনও ভাজাভুজি খেলে কিন্তু পেটের গোলমাল হতে পারে। ছবি: সংগৃহীত।

ভাজাভুজি

অফিসে কাজের ফাঁকে চায়ের সঙ্গে চপ, শিঙাড়া, পেঁয়াজি অনেকেই খান। এই অভ্যাস কিন্তু পেটের গোলমাল ও বদহজমের কারণ হতে পারে। লিকার চা কিংবা ভেষজ চা হজমে সাহায্য করে। তবে তার সঙ্গে অতিরিক্ত তেলযুক্ত কোনও ভাজাভুজি খেলে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

মিষ্টি

চায়ের সঙ্গে কেক, বিস্কুট খুবই জনপ্রিয় ‘টা’। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, চায়ের সঙ্গে এই মিষ্টিজাতীয় খাবার যেমন মিষ্টি বিস্কুট, কেক, কুকিজ় কখনও খাবেন না। এর ফলে শরীরে উচ্চ রক্তচাপের মাত্রা বেড়ে যেতে পারে। এমনকি, ডায়াবিটিস হওয়ার ঝুঁকি রয়েছে বলে মনে করছেন পুষ্টিবিদরা। শুধু তাই নয়, চায়ের সঙ্গে মিষ্টি খাবার খেলে বদহজমেরও ঝুঁকি থাকে।

ডিম

প্রাতরাশে অনেকেই ডিম টোস্টের সঙ্গে চা খান। তবে এই অভ্যাস খুব একটা স্বাস্থ্যকর নয়। চায়ের সঙ্গে ডিম না খাওয়াই ভাল, নইলে পেটের সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snacks Evening Snacks Tea Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE