Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bloating Problem

অম্বলের সমস্যায় জেরবার? দিনের শুরুতেই ৩ খাবার খাচ্ছেন বলেই কি সুস্থ হতে পারছেন না?

অনেক সময় বেশ কিছু পুষ্টিকর খাবারও অম্বলের কারণ হয়ে উঠতে পারে। তেমন কয়েকটি খাবার খাচ্ছেন না তো?

অম্বলের নেপথ্যে কোন খাবারগুলি?

অম্বলের নেপথ্যে কোন খাবারগুলি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৭
Share: Save:

গ্যাস-অম্বলের সমস্যা বাঙালির প্রাত্যহিক জীবনের অঙ্গ। চোয়া ঢেকুর, গা বমি, মুখের স্বাদ টকে যাওয়ার মতো নানা উপসর্গ প্রায় রোজই হয়। আর শারীরিক অস্বস্তি শুরু হতেই অ্যান্টাসিড-এর কথা মনে পড়ে। তবে রোজ রোজ এ ধরনের ওষুধ খাওয়াও ক্ষতিকর। তাতে শরীরে নানা সমস্যা দেখা দিতে শুরু করে। অনেক সময় বেশ কিছু পুষ্টিকর খাবারও অম্বলের কারণ হয়ে উঠতে পারে। তেমন কয়েকটি খাবার খাচ্ছেন না তো?

স্মুদি

অনেকেই সকালে খাবার টেবিলে বসে প্রথমে চুমুক দেন স্মুদি কিংবা জুসের গ্লাসে। এক প্রকার ডিটক্স পানীয় হিসাবেই খান অনেকে। কিন্তু খালি পেটে এই ধরনের পানীয় খেলে হজমের গোলমাল দেখা দিতে পারে। তাই কিছু খাবার খেয়ে তবেই স্মুদি খাওয়া ভাল।

অতিরিক্ত প্রোটিন

শরীর সুস্থ রাখতে প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। অনেকেই রোজ সকালে সসেজ, ডিমের মতো প্রোটিনে ভরপুর খাবার খান। কিন্তু রোজ একই সময়ে প্রোটিন খাওয়ার অভ্যাসে গ্যাস, অম্বল, পেটফাঁপা, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

লেবুর জল

ওজন কমবে ভেবে অনেকেই খালি পেটে লেবু-মধুর জল খান। শরীরের যাবতীয় দূষিত পদার্থ বার করে দেয় এই পানীয়। কিন্তু নিয়মিত খালি পেটে লেবুর রস খেলে অম্বল হওয়ার আশঙ্কা থাকে। ভুগতে হতে পারে হজমের গোলমালেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE