Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Mosquito Repellent Plant

৩ গাছ: বাড়িতে রাখলে ডেঙ্গি, ম্যালেরিয়ার জীবাণুবাহিত মশারা কাছে ঘেঁষতে পারে না

সকালে খাওয়া যেমন জরুরি, সব কিছু খাওয়া ঠিকও নয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। সকালে কোন খাবারগুলি না খাওয়াই শ্রেয়?

কিছু গাছ মশাদের দূরে রাখে।

কিছু গাছ মশাদের দূরে রাখে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪৬
Share: Save:

বর্ষাকালে সবচেয়ে বেশি প্রকোপ বাড়ে ডেঙ্গি, ম্যালেরিয়ার। একটানা বৃষ্টিতে রাস্তাঘাটে, ছাদের কোণে জল জমে যায়। আর জমা জলেই জন্ম নেয় ডেঙ্গি, ম্যালেরিয়ার জীবাণুবাহিত মশারা। তাতেই বাড়ে বিপদ। সেই কারণে জমা জলের ধারেকাছে যেতে বারণ করা হয়। বাড়ির আশেপাশে যাতে জল জমে না থাকে, সে দিকেও খেয়াল রাখা জরুরি। এ ছাড়াও মশার কামড় থেকে বাঁচতে শরীর ঢাকা জামাকাপড় পরা, রাতে মশারি টাঙিয়ে ঘুমোনো দরকার। এত সুরক্ষা আর সাবধানতা অবলম্বন করেও ডেঙ্গি, ম্যালেরিয়া আক্রান্ত হন অনেকে। মশাদের দাপট আটকাতে এই মরসুমে ভরসা হতে পারে কিছু গাছ। বাড়ির বাগানে রাখলে মশার আনাগোনা কমবে।

ল্যাভেন্ডার

সাধারণত এই গাছের চার পাশে মশা কেন কোনও পোকামাকড়ই দেখতে পাওয়া যায় না। গন্ধের কারণেই পোকারা এই গাছ থেকে দূরে থাকে। বাড়ি থেকে মশা তাড়াতে তাই এই গাছ বসাতেই পারেন। তবে মনে রাখবেন, শীতে এই গাছের বৃদ্ধি কমে যায়। তবে শীতকাল আসতে এখনও দেরি আছে।

গাঁদা

শুধুমাত্র ফুলের কারণে নয়, এই গাছ বাগানে রাখার অন্য একটা বড় কারণও আছে। গাঁদার গন্ধে মশা-সহ বহু পোকামাকড় পালায়। আপনার বাগানে বা বারান্দায় এই গাছ থাকলে, সেই পথ দিয়ে মশা ঢুকতে চায় না।

ব্যাসিল

মশলা হিসেবে এই গাছটির পাতাও খুব জনপ্রিয়। এর পাতার গন্ধেও মশার অস্বস্তি হয়। তাই এরা কাছে আসে না। তবে এর বেঁচে থাকার জন্য একটু ভেজা পরিবেশ দরকার। আবার একই সঙ্গে দরকার রোদও। ফলে জায়গা মতো বসাতে হয় এই গাছ। কিন্তু যেখানেই বসানো হোক না কেন, সেই পথে মশার আনাগোনা অনেকটাই কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Mosquito
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE