Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Child Diet Tips

বয়স অনুপাতে শিশুর উচ্চতা বাড়েনি? ব্যায়াম করানোর পাশাপাশি কোন কোন খাবার নিয়মিত খাওয়াতেই হবে?

খুদে যখন স্কুলে যাওয়া শুরু করে, তখনই মা-বাবার চিন্তা দেখা দেয়, সন্তানের উচ্চতা ঠিকঠাক বাড়ছে তো? পুষ্টির খামতি হচ্ছে না তো? ভাবনামুক্ত হতে শিশুর খাওয়াদাওয়ায় সামান্য বদল আনুন।

Foods that can help increasing the height of Children

ওষুধ বা সাপ্লিমেন্ট নয়, শিশুকে কী কী খাওয়াবেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১১:১৭
Share: Save:

বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখে শিশুর উচ্চতা কিছুতেই বাড়ছে না? বাবা-মায়ের চিন্তা হওয়া স্বাভাবিক। বিভিন্ন ধরনের খাবার বা ওষুধের উপরেই কি শুধু ভরসা রাখছেন? তা হলে এই সমস্যার সমাধান না-ও হতে পারে। শিশু ছ’মাস বয়স অবধি মায়ের দুধেই পুষ্টি পায়। এই সময়ে সন্তানের খাওয়া নিয়ে বেশি ভাবনাচিন্তা করতে হয় না মা-বাবাকে। কিন্তু আসল চিন্তা শুরু হয় তার পর থেকে। বিশেষ করে খুদে যখন স্কুলে যাওয়া শুরু করে, তখনই মা-বাবার চিন্তা দেখা দেয়, সন্তানের উচ্চতা ঠিকঠাক বাড়ছে তো? পুষ্টির খামতি হচ্ছে না তো?

শিশুর উচ্চতা বয়স অনুপাতে না বাড়লে বিভিন্ন শরীরচর্চার মাধ্যমে সেই সমস্যার সমাধান হতে পারে। যেমন, সাঁতার, স্কিপিং, দৌড়নো, জগিং, সাইকেল চালানো ইত্যাদি। আর সেই সঙ্গে জরুরি পুষ্টিকর খাবার। ঠিক কোন কোন খাবার নিয়মিত খাওয়ালে শিশু পুষ্টিও পাবে এবং বাড়বৃদ্ধিও সঠিক ভাবে হবে, তা জেনে রাখুন।

দুগ্ধজাত খাবার

সবচেয়ে আগে জরুরি দুধ ও দুগ্ধজাত খাবার। এই বিষয়ে শিশুরোগ চিকিৎসক প্রিয়ঙ্কর পালের বক্তব্য, “দুধ ও দুগ্ধজাত খাবারে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে, যা হাড়ের গঠন মজবুত করে। আর থাকে ভিটামিন এ, বি, ডি ও ই। শিশুর বৃদ্ধির জন্য যা জরুরি। তাই শিশুর ডায়েটে যতটা সম্ভব দুধ রাখার চেষ্টা করুন। দই, চিজ়, পনিরও দিন শিশুকে। দিনে অন্তত তিন বার শিশুর ডায়েটে রাখুন দুধ বা দুগ্ধজাত খাবার।”

সবুজ শাকসব্জি ও টাটকা ফল

প্রিয়ঙ্কর জানাচ্ছেন, অনেক শিশুই সব্জি খেতে চায় না। না চাইলে জোর করে খাওয়াবেন না। বরং সারা দিনে অল্প অল্প করে সব্জি সেদ্ধ, ফল দিয়ে স্যালাড বানিয়ে খাওয়ান। মেথি, পালং শাক, বাঁধাকপির মতো সব্জিতে প্রচুর মাত্রায় ভিটামিন সি, ভিটামিন কে, ক্যালশিয়াম, আয়রন ও ম্যাগনেশিয়াম থাকে, যা শিশুদের উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে। একটা গোটা আলুতে রয়েছে তিন গ্রাম ক্যালশিয়াম, এক কাপ ব্রকোলিতে রয়েছে পাঁচ গ্রাম ক্যালশিয়াম। তা ছাড়া সয়াবিনও খাওয়ান শিশুকে। দিনে এক কাপের মতো সয়াবিন খেলেই প্রয়োজনীয় প্রোটিন পাবে শিশু।

বাদাম

যদি শিশু দুধ খেতে না চায় বা দুধে অ্যালার্জি থাকে, তা হলে অবশ্যই শিশুকে দিন বাদাম। কাঠবাদাম, আখরোট, পেস্তা, কাজু মেটাতে পারে ক্যালসিয়ামের অভাব। বাদাম শিশুর মস্তিষ্কের বিকাশের জন্যও অত্যন্ত জরুরি। বাদামে থাকে স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার, ম্যাঙ্গানিজ়, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন ই, যা হাড়ের গঠন মজবুত করে।

মাছ-মাংস-ডিম

উচ্চতা বাড়ানোর জন্য ডিম খাওয়াতেই হবে শিশুকে। ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। তবে শিশুর ওজন যদি বেশি হয়, তা হলে কুসুম বাদ দিয়ে খাওয়ানো ভাল। ডিমে ভিটামিন বি২ থাকে, যা উচ্চতা বৃদ্ধির সহায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Child Health Healthy Diet Height Healthy Living
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE