Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
When to check Weight

ওজন যন্ত্রে পা রাখলে এক এক সময়ে এক এক রকম দেখায়! সমস্যা যন্ত্রের না কি দোষ অন্য কারও?

রোজ সকালে ঘুম থেকে উঠে কিংবা ঘুমোতে যাওয়ার সময়ে ওজন মাপাটা প্রায় অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে। কিন্তু ওজনে তেমন কোনও পরিবর্তন চোখে না পড়লে মনখারাপ হয় অনেকেরই।

Five worst time to check your weight

ওজন বাড়ছে না কমছে বুঝতে পারছেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৯
Share: Save:

ওজন নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করেন। নাকের ডগা দিয়ে পছন্দের খাবার ঘোরাঘুরি করলেও চেয়ে দেখেন না। এত ত্যাগ করে ওজনে কতটা হেরফের হল, তা দেখার জন্য অনলাইনে একটি যন্ত্রও কিনে ফেলেছেন। রোজ সকালে ঘুম থেকে উঠে কিংবা ঘুমোতে যাওয়ার সময়ে ওজন মাপাটা প্রায় অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে। কিন্তু ওজনে তেমন কোনও পরিবর্তন চোখে না পড়লে মনখারাপ হয় অনেকেরই। শরীরচর্চা, ডায়েট করার ফলে আদৌ ওজন কমল কি না, তা জানতে ঠিক কোন সময়ে ওজন মাপা উচিত?

১) কিছু খাওয়া বা পান করার পর:

খাবার পরিপাকের জন্য যেটুকু সময় দেওয়া প্রয়োজন, সেইটুকু সময় ব্যয় না করলে সঠিক ভাবে ওজন পরিমাপ করেও কোনও লাভ হবে না। খাওয়ার আগে বা পরে ওজন মাপলে কমবেশি হবেই।

২) ঋতুস্রাব চলাকালীন:

শরীরে হরমোনের হেরফের হলেও ওজনে পরিবর্তন লক্ষ করা যায়। প্রতি মাসে ঋতুচক্রের সময়ে শরীরে ফ্লুইডের পরিমাণ বেড়ে যায়। যার ফলে ওই সময় ও তার আশপাশের ওজন এক থেকে দু’কেজি বেড়ে যেতে পারে।

৩) শরীরচর্চা করার পর:

জিমে বেশ খানিক ক্ষণ শরীরচর্চা করার পরেই ওজন মাপলে খুশি হবেন। কারণ, শরীর থেকে ঘাম বেরিয়ে গেলেও ওজন সাময়িক ভাবে কমে যাবে। একই রকম পরিবর্তন হবে মল-মূত্র ত্যাগ করার পরেও।

৪) ঘুম থেকে ওঠার পর:

ঘুম থেকে ওঠার পর শরীরে হরমোনের নানা রকম হেরফের হয়। যার ফলে সঠিক ওজন নেওয়া যায় না। সকালে ওজন মাপতে বলা হলেও তা ঘুম থেকে ওঠার পর পরই না করাই ভাল।

৫) ঘুরে বেড়িয়ে এসে:

ঘুরতে গিয়ে তো আর ডায়েট মেনে খাবার খাবেন না। ভাল-মন্দ খাওয়াদাওয়া হবে। যার প্রভাব পড়বে ওজনের উপর। ঘুরে বেড়িয়ে আসার পরেই ওজন মাপলে কিন্তু মন খারাপ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Gain Body Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE