Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Weight Loss before Puja

পুজোর আগে মেদ ঝরাতে রাতের বেলাও শসা খাচ্ছেন? কেন তা বিপজ্জনক বুঝিয়ে বললেন পুষ্টিবিদ

রোগা হতে গেলে ডায়েটে যে ধরনের ফল রাখতেই হয় তার মধ্যে শসা অন্যতম। তবে ভাল বলেই যখন-তখন এই ফলটি খাওয়া যায় না। কেন জানেন?

Eating cucumbers at night to lose weight can be dangerous

রাতে শসা খেলে সমস্যা কোথায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৪
Share: Save:

পুজোর আগে বাড়তি মেদ যদি কিছুটা কমিয়ে ফেলা যায় সেই আশায় ভাত-রুটি বাদ দিয়ে সারা দিন শসা খাচ্ছেন। শসাতে জলের পরিমাণ বেশি। এ ছাড়া এই ফলের মধ্যে রয়েছে ভিটামিন কে এবং অ্যান্টিঅক্সিড্যান্ট। শরীর আর্দ্রতাজনিত সমস্যা দূর করতেও শসার জুড়ি নেই। শরীরে নানা রকম খনিজের ঘাটতি পূরণ করতেও সাহায্য করে এই ফলটি। তবে যতই উপকারী হোক, পুষ্টিবিদেরা রাতের বেলা বেশি শসা খেতে সাধারণত বারণ করেন। অনেকেরই ধারণা, রাতের বেলা শসা খেলে ঠান্ডা লেগে যায়। এই তত্ত্ব কি আদৌ যুক্তিযুক্ত?

পুষ্টিবিদ পম্পিতা বন্দ্যোপাধ্যায়ের মতে, রাতে শসা খেলে ঠান্ডা লাগবে এমন ধারণার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। রাতের বেলা যে একেবারে শসা খাওয়া যায় না এমনও নয়। পরিমিত পরিমাণে খেলে খুব একটা অসুবিধা হয় না। কিন্তু রাতে শসা খেতে বারণ করার কারণ হল শসার মধ্যে থাকা ফাইবার। পম্পিতা বলেন, “বিকেল-সন্ধ্যার পর থেকে আমাদের শারীরিক সক্রিয়তা কমে আসে। শসার মধ্যে যে পরিমাণ ফাইবার রয়েছে তা সহজে পরিপাক করা যায় না। ফলে রাতে বাটিভর্তি শসা খেলে পেটফাঁপা বা পেটভার হয়ে থাকতে পারে। ঘুমেও ব্যাঘাত ঘটতে পারে।”

তা হলে কখন শসা খাওয়া যেতে পারে?

পেটের মারাত্মক সমস্যা থাকলে বেশি শসা খাওয়ার প্রয়োজন নেই। একান্তই ইচ্ছে হলে দুপুরে খাবার খাওয়ার সময় কয়েক টুকরো শসা খেতে পারেন। কিন্তু তার পরে একেবারেই নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cucumber Cucumber seeds Digestion Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE