Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Cinnamon with Curd

শুধু টক দই খেতে ভাল না লাগলে এক চিমটে দারচিনি গুঁড়ো মিশিয়ে নিন! কী লাভ হবে তাতে?

ফল কিংবা সব্জির সঙ্গে টক দই মিশিয়ে খান অনেকেই। সঙ্গে চাট মশলা কিংবা আমচুর মিশিয়ে নেন। তাতে স্বাদ এবং গন্ধ খানিকটা বদলে যায়।

a pinch of cinnamon powder to curd

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৫:৫৬
Share: Save:

টক দই স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু টক দইয়ের তো নিজস্ব কোনও স্বাদ নেই, তাই সকলের তা খেতে ভাল লাগে না। ফল কিংবা সব্জির সঙ্গে টক দই মিশিয়ে খান অনেকেই। সঙ্গে চাট মশলা কিংবা আমচুর মিশিয়ে নেন। তাতে স্বাদ এবং গন্ধ খানিকটা বদলে যায়। তবে পুষ্টিবিদেরা বলছেন, টক দইয়ের পুষ্টিগুণ এবং স্বাদ— দুই-ই বৃদ্ধি করতে এই খাবারের মধ্যে মিশিয়ে নেওয়া যেতে পারে দারচিনি।

টক দইয়ের মধ্যে দারচিনি মিশিয়ে নিলে শরীরের কী কী উপকার হবে?

১) টক দই প্রোবায়োটিক জাতীয় একটি খাবার। আর দারচিনির মধ্যে রয়েছে অ্যান্টি মাইক্রোবায়াল উপাদান। এই দুইয়ের যুগলবন্দি অন্ত্রে ভাল ব্যাক্টেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে। বিপাকহার জনিত সমস্যাও বশে রাখা যায়।

২) রক্তের বাড়তি শর্করা নিয়ন্ত্রণে রাখতে পারে দারচিনি। ইনসুলিন হরমোনের ক্ষরণ এবং কার্যকারিতা সঠিক ভাবে পরিচালনা করতে টক দই এবং এই মশলাটির যথেষ্ট ভূমিকা রয়েছে।

৩) দারচিনির মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে ভরপুর মাত্রায়। শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের সমতা বজায় রাখতে সাহায্য করে এই মশলাটি। টক দইয়ের সঙ্গে মিশলে এই মশলার কার্যক্ষমতা বৃদ্ধি পায়। ‘পিসিওএস’ কিংবা হরমোন জনিত নানা রকম সমস্যা রুখে দিতে পারে এই খাবার।

৪) শরীরে প্রদাহজনিত সমস্যা রুখে দিতে পারে টক দই এবং দারচিনির গুঁড়ো। প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে না পারলে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হবে।

৫) এই খাবার খেলে বিপাকহার ভাল হয়। তাই পরোক্ষ ভাবে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে দারচিনি এবং টক দইয়ের মিশ্রণ। বার বার খাবার খাওয়ার ইচ্ছে দমন করতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cinnamon Curd Yogurt health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE