Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Hing Water Benefits

বর্ষাকালে ঘন ঘন জ্বরে ভুগছেন? শরীর চাঙ্গা রাখতে রোজ সকালে চুমুক দিন ‘জাদু পানীয়ে’

বর্ষাকাল মানেই রোগ-বালাইয়ের ঝুঁকি বাড়ে। সংক্রমণের কারণে দীর্ঘ দিন ভুগতে হয় অসুস্থতায়। এই সমস্যা থেকে রেহাই পেতে চুমুক দিতে পারেন হিং-জলে।

বর্ষাকালে শরীর চাঙ্গা থাকবে কোন পানীয়ের গুণে?

বর্ষাকালে শরীর চাঙ্গা থাকবে কোন পানীয়ের গুণে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪৩
Share: Save:

ছুটির দিন সকালের জলখাবারে হিংয়ের কচুরি আর আলুর দম বেশ জমাটি ব্যাপার। নিরামিষ বিউলির ডালেও অনেকে হিংয়ের ফোড়ন দেন। মশলা হিসেবে হিংয়ের জনপ্রিয়তা বহু প্রাচীন। তবে শুধু রান্নার স্বাদ বাড়িয়ে তোলাই এই আফগানি এই মশলার একমাত্র কাজ নয়। শরীর ভাল রাখতেও হিংয়ের জুড়ি মেলা ভার। ফাইবার, ক্যালশিয়াম, আয়রন, পটাশিয়াম, কার্বোহাইড্রেটে সমৃদ্ধ হিং শরীরের অনেক সমস্যাই এড়াতে সাহায্য করে। আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী হিঙের জল আদতে সুস্বাস্থ্যের দাওয়াই। জেনে নিন হিং মেশানো জল খেলে ঠিক কী কী লাভ হয় শরীরের।

১) হিংয়ের জল বিপাকক্রিয়ার হার বৃদ্ধি করে। হজমের সমস্যা হলে এই পানীয় মোক্ষম দাওয়াই। হজম ভাল হলে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কোষ্ঠকাঠিন্য, পেটখারাপ, পেটফাঁপার মতো সমস্যা বাগে আনতে নিয়ম করে এই পানীয়ে চুমুক দিতে পারেন।

২) উচ্চ রক্তচাপের রোগীদের রক্ত জমাট বেঁধে যাওয়ার আশঙ্কা থাকে। হিং রক্ত জমাট বাঁধতে দেয় না। তা ছাড়া রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও এটি বেশ উপকারী।

৩) শুকনো কাশি, গলা খুসখুস, শ্বাস নিতে অসুবিধা, নাক বন্ধ থাকা ইত্যাদি লেগেই থাকে। মরসুম বদলের সময় হিংয়ের জল খেলে শরীর ও ফুসফুস, দুই-ই চাঙ্গা থাকে।

৪) ঋতুস্রাবের সময়ে অনেকেই পেশির টান ও অনিয়মিত রক্তক্ষরণের মতো সমস্যায় আক্রান্ত হন। অনেকের মতে, এই সমস্যাগুলি থেকে চটজলদি আরাম পেতে কাজে আসতে পারে হিং।

৫) বর্ষাকালে সংক্রমণের ঝুঁকি বাড়ে। নিয়মিত হিংয়ের জল খেলে ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE