Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Daily Habits

দীর্ঘ যৌবন প্রাপ্তি হবে মাত্র তিন দৈনিক অভ্যাসে, রইল হদিস

রোজের কিছু ভাল অভ্যাস আমাদের স্বাস্থ্যহানির ঝুঁকি অনেকাংশে কমিয়ে দিতে পারে। কী কী অভ্যাস সুনিশ্চিত করতে পারে ভাল থাকা?

তিন অভ্যাসে কমবে অসুস্থতার ঝুঁকি।

তিন অভ্যাসে কমবে অসুস্থতার ঝুঁকি। — প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৩:২৫
Share: Save:

দীর্ঘ যৌবন এবং সুস্থ দীর্ঘায়ু অনেকেই কামনা করেন। ক্লিভল্যান্ড ক্লিনিকের ৭৮ বছর বয়সি চিফ ওয়েলনেস অফিসার চিকিৎসক মাইকেল রাইজেন জোর দিয়ে বলেছেন যে তিনি কার্যকর ভাবে তার জৈবিক বয়সকে ২০ বছর উল্টে দিয়েছেন। চিকিৎসকেক রিপোর্ট বলছে যে, তাঁর জৈবিক বয়স এখন মাত্র ৫৭.৬ বছর, এবং এর রহস্য লুকিয়ে আছে কেবলমাত্র তাঁর সুশৃঙ্খল জীবনধারার মধ্যে।

লেখক এবং দীর্ঘায়ু নিয়ে গবেষণায় লিপ্ত চিকিৎসক রোইজেনের মতে সুস্বাস্থ্য বজায় রাখার কৌশলগুলি লুকিয়ে আছে দৈনিক কিছু অভ্যাসের মধ্যেই। স্বাস্থ্যবিদেরা কিছু দৈনিক অভ্যাসের পরামর্শ দেন, যা মেনে চললে সুস্বাস্থ্য সহজেই আয়ত্ত হবে।

হৃদ্‌যন্ত্রের সুরক্ষার বিষয়ে গুরুত্ব দেওয়া

স্বাস্থ্য সচেতনত অভ্যাসগুলি একটি মূল ধারনাকে কেন্দ্র করে তৈরি হয়, তা হল কার্ডিয়োভাসকুলার ব্যায়াম। এর জন্য নিয়মিত ট্রেডমিল ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। এ ছাড়া, আরও নানা কার্ডিও ব্যায়াম নিয়মিত অভ্যাস করলে হৃদ্‌রোগের ঝুঁকি কমানো সম্ভব।

প্রতিদিন অন্তত ১০,০০০ পা হাঁটতে হবে।

প্রতিদিন অন্তত ১০,০০০ পা হাঁটতে হবে। ছবি: সংগৃহীত

নিয়মিত হাঁটার অভ্যাস

প্রতিদিন অন্তত ১০,০০০ পা হাঁটতে হবে। সপ্তাহে পাঁচ দিন অন্তত ৩০ মিনিট টানা দ্রুত গতিতে হাঁটার অভ্যাস হৃদ্‌রোগ এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি উল্লেখযোগ্য ভাবে কমাতে পারে। এ ছাড়া, এতে মানসিক উদ্বেগও নিয়ন্ত্রিত হয়।

পেশীর যত্ন

সপ্তাহে অন্তত দু’বার ভারী ওজন উত্তোলনের ব্যায়াম করলে উপকার পাওয়া যাবে। এতে পেশীর জোর বাড়ে এবং হাড় শক্ত হয়। ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিনে প্রকাশিত ২০২২ সালের একটি সমীক্ষা এই ধারনাকে সমর্থন করে। সেখানে বলা হয় যে, ৩০ থেকে ৬০ মিনিটের সাপ্তাহিক প্রতিরোধের প্রশিক্ষণ মৃত্যুর ঝুঁকি ১৭% কমাতে পারে, হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১৮% অবধি কমিয়ে দিতে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE